ব্যক্তিগত গাড়িতে শিক্ষার্থীদের যাতায়াত বন্ধ হচ্ছে!

যানজট
যানজট  © টিডিসি রিপোর্ট

রাজধানী ঢাকার যানজট সমস্যা নিরসনে ব্যক্তিগত গাড়ি নিয়ে শিক্ষার্থীদের স্কুলে যাতায়াত বন্ধের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) বিভাগের সচিবের সমন্বয়ে আট সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

সম্প্রতি শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রণালয়ে এক সভায় এ কমিটি গঠন করা হয়। এ কমিটি দ্রুত সময়ের মধ্যে প্রস্তাবনা তৈরি করে জামা দেবে। এর ভিত্তিতে পরবর্তীসময়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

সভা সূত্রে জানা গেছে, রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অনেক শিক্ষার্থী ব্যক্তিগত গাড়িতে যাতায়াত করে। এতে একদিকে রাস্তায় যানজট বাড়ছে, অন্যদিকে জ্বালানি খরচও বাড়ছে। জ্বালানি সাশ্রয় ও কৃচ্ছ্রসাধনের লক্ষ্যে শিক্ষার্থীদের ব্যক্তিগত যানবাহনের ব্যবহারের যৌক্তিকীকরণ, প্রয়োজনীয় যানবাহনের ব্যবস্থা এবং করণীয় নির্ধারণে সভা হয়। সেখানে একটি কমিটি গঠন করা হয়েছে।

এ কমিটিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবকে আহ্বায়ক করে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের প্রতিনিধি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রতিনিধি, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রতিনিধি, একজন নগর বিশেষজ্ঞ ও একজন পরিবহন বিশেষজ্ঞকে সদস্য করা হয়েছে।

কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, নগর পরিবহনের বিষয়ে বেস্ট প্রাকটিস পর্যালোচনা, বর্তমান শিক্ষাপ্রতিষ্ঠানে যানবাহন ব্যবহারের বিষয়ে পর্যালোচনা, শিক্ষাপ্রতিষ্ঠানের পরিবহন ব্যবস্থার ক্ষেত্রে আর্থিক সংশ্লিষ্টতা ও প্রয়োজনীয় অর্থ বরাদ্দের উৎস সম্পর্কে পর্যালোচনা করা হয়। সার্বিক বিষয়ে বিবেচনা ব্যক্তিগত পরিবহন ব্যবহার কমানো ও স্কুল কর্তৃক পরিবহন ব্যবস্থা চালুর বিষয়ে স্থায়ী সুপারিশ প্রণয়ন করতে বলা হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এদিকে, সম্প্রতি এক অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ব্যক্তিগত গাড়ি নিয়ে স্কুলে আসা যাবে না। স্কুলে যাতায়াতের জন্য ঢাকা উত্তর সিটির ব্যবস্থাপনায় স্কুলবাস চালু করা হবে। পরীক্ষামূলকভাবে প্রথমে চারটি শিক্ষাপ্রতিষ্ঠানে স্কুলবাস সেবা চালু হবে।

মেয়র বলেন, স্কুলবাস চালুর পরে শিক্ষার্থীদের নিয়ে আসা কোনো ব্যক্তিগত গাড়ি শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে প্রবেশ করতে দেওয়া হবে না।

অন্যদিকে এ উদ্যোগ বাস্তবায়নে ঢাকা উত্তর সিটি ‘স্কুলবাস সার্ভিস প্রবর্তনসংক্রান্ত প্রাথমিক কর্মকৌশল নির্ধারণবিষয়ক’ শীর্ষক একটি সভার আয়োজন করে। সভায় ঢাকা উত্তর সিটির আওতাধীন এলাকার চিটাগং গ্রামার স্কুল, স্কলাসটিকা স্কুল, স্যার জন উইলসন স্কুল ও বাংলাদেশ ইন্টারন্যাশনাল টিউটোরিয়ালের প্রধান ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ