সরকারি মেডিকেলে ভর্তি হয়নি ৫৩ জন

সরকারি মেডিকেল
মেডিকেল শিক্ষার্থী   © ফাইল ফটো

গত ৭ জুন ২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজে ভর্তির সময়সীমা শেষ হয়েছে। এসব মেডিকেল মোট আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। এর মধ্যে ৫৩টি আসন ফাঁকা রয়েছে। এই আসনগুলোতে এখন অপেক্ষামান তালিকা থেকে শিক্ষার্থী ভর্তি করা হবে।

তথ্যমতে, গত ২ এপ্রিল সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় এক লাখ ১৬ হাজার ৭৯২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। গত ৪ এপ্রিল মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। প্রকাশিত ফলে ৪৮ হাজারেরও বেশি শিক্ষার্থী পাস করেন।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, এবার দেশের সরকারি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। এর মধ্যে চার হাজার ২৯৭ জন ভর্তি হয়েছে। আসন ফাঁকা রয়েছে ৫৩টি। এর মধ্যে জেনারেলে সবচেয়ে বেশি ৪৫টি আসন ফাঁকা রয়েছে। উপজাতি কোটায় ৭ শিক্ষার্থী ভর্তি হয়নি। আর মুক্তিযোদ্ধা কোটায় একটি আসনে শিক্ষার্থী ভর্তি হয়নি।

এর আগে গত ২২ মে থেকে সরকারি মেডিকেলে ভর্তি প্রক্রিয়া শুরু করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। প্রথমে ভর্তির সময়সীমা ৩১ মে পর্যন্ত বলা হলেও করোনা ভাইরাস পরিস্থিতি বিবেচনায় আরও এক সপ্তাহ সময় বাড়িয়ে ৭ জুন করা হয়।

১১ জুন ডেন্টাল ভর্তি পরীক্ষা স্থগিত

আগামী শুক্রবার (১১ জুন) অনুষ্ঠিত হতে যাওয়া ২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে। করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত ৬ জুন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে পরীক্ষা স্থগিতের কথা জানানো হয়। তবে স্থগিত হওয়া পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে সে বিষয়ে বিজ্ঞপ্তিতে কিছু বলা হয়নি।

২৫ জুন হতে পারে ডেন্টাল ভর্তি পরীক্ষা

করোনা পরিস্থিতি যদি নিয়ন্ত্রণে আসে তাহলে আগামী ২৫ জুন ২০২০-২১ শিক্ষাবর্ষের স্থগিত হওয়া ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব আলী নূরের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে মৌখিকভাবে ২৫ জুন পরীক্ষা আয়োজনের বিষয়ে আলোচনা হয়। তবে বিষয়টি এখনো চূড়ান্ত করা হয়নি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ