‘মাদ্রাসা থেকে বের হয়ে ডাক্তার-ইঞ্জিনিয়ার-ডাক্তার সচিব হচ্ছে অনেকেই’

মাদ্রাসা শিক্ষা
নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী  © ফাইল ফটো

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আগে কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের কোনো সার্টিফিকেট ছিল না। তারা লেখাপড়া করতো কিন্তু কোনো স্বীকৃত সার্টিফিকেট পেত না। তাদের সার্টিফিকেটের ব্যবস্থা করা হয়েছে। মাদ্রাসা শিক্ষা ব্যবস্থায় ডাক্তার, ইঞ্জিনিয়ার কিংবা বিশ্ববিদ্যালয়ে ভর্তির কোনো ব্যবস্থা ছিল না। 

তিনি আরও বলেন, ১৯৯৬ সালে শেখ হাসিনা যখন রাষ্ট্রের দায়িত্বে আসেন তখন মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার তিনি আমূল পরিবর্তন করেছেন। সেই সময়ে বিএনপি-জামায়াতপন্থীরা শেখ হাসিনার সিদ্ধান্তের বিরোধীতা করেছিল যে মাদ্রাসার মধ্যে এই সব শিক্ষা ঢুকিয়ে দিয়ে ইসলামকে ধ্বংসের চেষ্টা করা হচ্ছে। কিন্তু ইসলামকে ধ্বংস করা হয়নি। আজকে মাদ্রাসা থেকে বের হয়ে অনেকেই ইঞ্জিনিয়ার হচ্ছে, ডাক্তার হচ্ছে, ইউএনও হচ্ছে, সচিব হচ্ছে। 

শুক্রবার (৩০ এপ্রিল) বিকালে বিরল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে বৈশ্বিক মহামারি কোভিড-১৯ সুরক্ষা সামগ্রী বিতরণ ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, শেখ হাসিনার সে সময়ের সিদ্ধান্তের কারণে আজকে মাদ্রাসা শিক্ষার্থীরাও সর্বোচ্চ পদে অধিষ্ঠিত হতে পারছে। শেখ হাসিনার আমলেই দেশের ৫০০টি উপজেলায় মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে। বায়তুল মোকারম জাতীয় মসজিদে সুউচ্চ মিনার নির্মাণ করা হয়েছে। শুধু ইসলাম ধর্মের জন্যই নয়, সব ধর্মের জন্য তিনি যথাযথ পদক্ষেপ নিয়েছেন।

“যেটা হচ্ছে ইসলামের মূল মর্ম যে মানবতার ওপরে কোনো ধর্ম নাই। সেই মানবতার দিকে শেখ হাসিনা যখন পদক্ষেপ নিচ্ছেন, তখন তারা দেশের মধ্যে তাণ্ডব সৃষ্টি করেছেন। ২০১৩ সালের ৫ মে সাদেক হোসেন খোকা শাপলা চত্বরে যেভাবে বাংলাদেশে তাণ্ডব সৃষ্টি করেছিল, একইভাবে তাণ্ডব করে বাংলাদেশকে অন্ধকারের দিকে ঠেলে দিতে হেফাজত, জামায়াত ও বিএনপি অপচেষ্টা করছে, কিন্তু পারেনি।”

বিরল উপজেলা আওয়ামী লীগের আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র মো. সবুজার সিদ্দিক সাগর। স্বাগত বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রমাকান্ত রায়। 

অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক নুরজামানের সঞ্চালনায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জিনাত রহমান, সহকারী কমিশনার (ভূমি) জাবের মো. সোয়াইব, ওসি শেখ নাসিম হাবিব, পৌর আওয়ামী লীগের সভাপতি সাজ্জাদ হোসেন সাজু, সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান ভুট্টু প্রমুখ। 


মন্তব্য

সর্বশেষ সংবাদ