গ্রিন ইউনিভার্সিটিতে বর্ণিল আয়োজনে তিন দিনব্যাপী সিএসই কার্নিভ্যাল শুরু

সিএসই কার্নিভাল
সিএসই কার্নিভাল  © টিডিসি ফটো

বর্ণাঢ্য র‍্যালি, ইন্ডাস্ট্রিয়াল টক, আইটি অলিম্পিয়াডসহ কম্পিউটার বিজ্ঞানের নানা অনুষঙ্গ নিয়ে গ্রিন ইউনিভার্সিটিতে শুরু হয়েছে তিন দিনব্যাপি সিএসই কার্নিভাল-২০২৪। 

বুধবার (২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ আয়োজিত এই উৎসব শিক্ষক-শিক্ষার্থীর অংশগ্রহণে এক মিলনমেলায় রূপ নেয়। 

কার্নিভালের উদ্বোধনী অনুষ্ঠানে সিএসই বিভাগের চেয়ারম্যান চেয়ারপার্সন ড. মুহাম্মদ আমিনুর রহমানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বক্তব্য রাখেন সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির এবং বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ। অনুষ্ঠানে ওমানের মিলিটারি টেকনোলজি কলেজ ইন মাসকটের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ রাইসুদ্দিন আহমেদ কি-নোট স্পিকার ও স্যামসাংয়ের টেক ম্যানেজমেন্ট অ্যান্ড ইনোভেশন হেড নিজাম খান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

বক্তারা বলেন, কম্পিউটার বিজ্ঞানের যুগে শুধু প্রযুক্তি জানা নয়, এর ব্যবহার জ্ঞানও জরুরি। এ কারণেই সিএসই কার্নিভালের উদ্যোগ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমরাই আগামীর সম্ভাবনা। আমাদের কাজ শুধু পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে তোমাদের টিউনিং করিয়ে দেওয়া। বাকিটা তোমাদের গ্রাস করতে হবে। যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়া তোমাদেরকেই খুঁজছে। 

বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. সাইফুল আজাদ বলেন, নতুন শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় সবচেয়ে বেশি প্রয়োজন প্রযুক্তির জ্ঞান। সেইসঙ্গে থাকতে হবে নেতৃত্বের গুণাবলি। এ সময় তিনি এক্সট্রা কারিকুলার সম্পর্কিত কার্যাবলীকে পড়াশোনার পার্ট হিসেবে নেওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে মূল বক্তব্যে ড. মুহাম্মদ রাইসুদ্দিন আহমেদ শিক্ষার্থীদের বলেন, মার্কেটে চাকরি প্রস্তুত। তোমাদের মত শিক্ষার্থীদের শুধু তা ধরতে হবে। এসময় তিনি শিক্ষার্থীদের মিডল ইস্ট ও ওয়েস্টার্ন কান্ট্রির স্কলারিশপে নজর দেওয়ার আহ্বান জানান। সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ আমিনুর রহমান আধুনিক বিশ্বে কম্পিউটার সায়েন্সের গুরুত্ব নানাভাবে তুলে ধরেন। সেই সঙ্গে সিএসই বিভাগের উদ্যোগে আয়োজিত সিএসই কার্নিভালের নানা দিক নিয়ে আলোচনা করেন। 

তিন দিনব্যাপী এই উৎসবের মধ্যে রয়েছে ‘গেমিং কনটেস্ট, প্রোগ্রামিং কনটেস্ট, সেমিনার অন সফট্ স্কিল ডেভেলপমেন্ট, ক্যারিয়ার কাউন্সেলিং সেশন এবং কালচারার প্রোগ্রাম।


সর্বশেষ সংবাদ