ইউটিউব-ফেসবুকে তোমরা বন্ধুত্ব খোঁজো: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি

নটর ডেম কলেজে নবীন বরণ অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ভিসি
নটর ডেম কলেজে নবীন বরণ অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ভিসি  © টিডিসি ফটো

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, দেশমাতৃকার তৃষ্ণা মেটাতে প্রত্যেকটি শিক্ষার্থীকে কৃষ্টি-সংস্কৃতি চর্চা এবং নিয়মিত অধ্যবসায়ের মাধ্যমে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। এর মধ্যদিয়ে বিশ্বের বুকে মর্যাদাবান রাষ্ট্র হিসেবে সুপ্রতিষ্ঠিত হবে বাংলাদেশ।

শুক্রবার (৪ মার্চ) রাজধানীর নটর ডেম কলেজে নবীন বরণ অনুষ্ঠান-২০২২ এ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

শিক্ষার্থীদের উদ্দেশে ড. মশিউর রহমান বলেন, তোমরা বর্তমানে ডিজিটাল ওয়ার্ল্ডে বসবাস করো। তোমাদের হাতে হাতে মুঠোফোন। ইউটিউব, ফেসবুকে তোমরা বন্ধুত্ব খোঁজো। আমি এসবের বিরুদ্ধে নই। কারণ তোমাদের মধ্যে বন্ধুত্বের তৃষ্ণা আছে। মায়ের ভালোবাসা পাওয়ার তৃষ্ণা আছে। তোমাদের মধ্যে সাহচার্য পাওয়ার তাড়না আছে।

আরও পড়ুন: ভারতীয় শিক্ষার্থীদের ট্রেনে উঠতে দিচ্ছে না ইউক্রেনের সেনাবাহিনী

তিনি বলেন, মনে রেখো এই প্রতিষ্ঠানেরও একটা তৃষ্ণা আছে। এই প্রতিষ্ঠানের তৃষ্ণা হচ্ছে- তুমি এখানে পড়াশোনা শেষ করে সফল মানুষ, ভালো মানুষ, মানবিক মানুষ হবে। তোমাদেরকে নিয়ে এই কলেজ বিশ্বজুড়ে তার প্রসারতা কামনা করবে। এটি এই কলেজের তৃষ্ণা। ঠিক তেমনি আমাদের মা, মাটি, মাতৃভূমি তারও তৃষ্ণা আছে। যখন আমরা নিজের ভাষাকে অশুদ্ধ উচ্চারণে কথা বলি, পারস্পারিক যোগাযোগে প্রত্যাশিত আচরণ করি না। পূজার মন্দিরে, মণ্ডপে গিয়ে হামলা করি- এসব সময় আমাদের দেশমাতৃকা ভীষণ কষ্ট পায়। এই প্রতিষ্ঠানে তোমরা অসাম্প্রদায়িকতার চর্চা করবে। গোটা বাংলাদেশটাই তো আমরা অসাম্প্রদায়িক চেতনার চারণ ভূমি চাই। এটি আমার দেশের তৃষ্ণা।

“সুতরাং তোমাদের কাছে আমার অনুরোধ থাকবে- ভাষার ব্যবহারে, কৃষ্টির চর্চায়, সংস্কৃতির চর্চায়, বিজ্ঞান ভাবনায়, মুক্ত চিন্তায়-সব কিছুতে যেন এই দেশটাকে আমরা ভরিয়ে দিতে পারি। এই দেশমাতৃকা ৩০ লাখ শহীদের রক্তের বিনিময় পাওয়া। আমাদের দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমহানির বিনিময়ে এই সুন্দর দেশ পেয়েছি। তাদের প্রতি আমাদের রক্তঋণ আছে। তোমরা আগামী দিনের বিজ্ঞানমনস্ক চিন্তায়, অধ্যবসায়, লেখা-পড়ার চর্চার পাশাপাাশি সহশিক্ষায় নেশাতুর হয়ে উঠো। তার মধ্যদিয়েই আগামীর বাংলাদেশ আমরা গড়বো। তোমাদের হাত ধরে একটি আদর্শনিষ্ঠ মানবিক বাংলাদেশ তৈরি হবে।”

আরও পড়ুন: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সেই ছাত্রী এরশাদ শিকদারের মেয়ে

ভিসি আরও বলেন, আমরা কোনো ধনী বড়লোক রাষ্ট্র হতে চাই না। যেই রাষ্ট্র আচমকা এক রাষ্ট্রর উপর রকেট হামলা করে ধ্বংস করে দেয়। আমরা মানবিক বাংলাদেশ হতে চাই, যেই দেশ লাখো শরণার্থীকে আশ্রয় দেয়। যেখানে আমাদের পতাকার মর্যাদা উচ্চকিত হবে। তাহলেই ৩০ লাখ শহিদের রক্তঋণে আবদ্ধ হতে পারবো। তাদের আত্মা শান্তি পাবে।’

সাবেক নটরডেমিয়ান হিসেবে কলেজ জীবনের বিভিন্ন স্মৃতিচারণ করে তিনি বলেন, একসময় তোমাদের মতো আমিও একজন নবীন শিক্ষার্থী হিসেবে এই কলেজের সান্নিধ্যে আসার সুযোগ হয়েছিল। এই কলেজের শিক্ষার্থীরা রবীন্দ্রনাথ, নজরুল, জীবনানন্দের সঙ্গে কথা বলে। আইনেস্টাইনের সঙ্গে তাদের সাহচার্য হয়। গ্যালিলিওকে ভাবে-এমনি করে আমাদের সুকান্ত, নজরুলসহ সকলের সঙ্গে তাদের ঘনিষ্ঠতা হয়।

“আজকের নবীন শিক্ষার্থীদের দেখে মনে হচ্ছে আমার সামনে আগামী দিনের উর্বর বাংলাদেশ। এই কলেজে শুধু ক্লাসরুমে অধ্যয়ন নয়, এখানে যে পরিমাণ সহশিক্ষা কার্যক্রম আছে। ডিবেটিং ক্লাব থেকে শুরু করে বিজ্ঞান ক্লাব, এডভেন্সার ক্লাব- কী নেই এখানে। মনে হয় যেন একেকটা উজ্জ্বল তারকা হওয়ার কী পরিচর্যা! এর মধ্যদিয়ে নিজেদেকে যোগ্য মানুষ হিসেবে গড়ে তুলবে।”

আরও পড়ুন: পরীক্ষা দিতে পারবে ছাত্র লাঞ্ছনার অভিযোগে বহিষ্কৃত জাবির দুই ছাত্রী

নটর ডেম কলেজের অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও পিএসসি’র সভাপতিত্বে নবীন বরণ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যজন ও চিত্রপরিচালক গাজী রাকায়েত, জাতীয় নাক, কান, গলা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মো. আবু হানিফ, ছাত্র পরিচালক ফাদার আন্তনী সুশান্ত গমেজসহ নবীন শিক্ষার্থী, অভিভাবকসহ কলেজের শিক্ষকবৃন্দ। অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।


সর্বশেষ সংবাদ