এইচএসসিতে শূন্য পাস শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চেয়েছে মন্ত্রণালয়

এইচএসসিতে শূন্য পাস প্রতিষ্ঠানের তালিকা চেয়েছে মন্ত্রণালয়
এইচএসসিতে শূন্য পাস প্রতিষ্ঠানের তালিকা চেয়েছে মন্ত্রণালয়  © ফাইল ছবি

চলতি বছরে প্রকাশিত এইচএসসি ও সমমান পরীক্ষায় শূন্য পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শিক্ষা বোর্ডগুলোর কাছে তালিকা চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার (১৫ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. মিজানুর রহমানের সই করা অফিস আদেশে বোর্ড চেয়ারম্যানদের কাছ থেকে এ তথ্য চাওয়া হয়।

অফিস আদেশে বলা হয়, দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যথাক্রমে ঢাকা, রাজশাহী, দিনাজপুর, যশোর, চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট, বরিশাল ও ময়মনসিংহের ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল গত ৮ ফেব্রুয়ারি প্রকাশিত হয়েছে। ২০২৩ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফলাফলে অনেক শিক্ষা প্রতিষ্ঠান থেকে কোনও শিক্ষার্থী উত্তীর্ণ হয়নি মর্মে অনেক পত্রিকায় খবর প্রকাশিত হয়েছে।

অফিস আদেশে গত  ৮ ফেব্রুয়ারি প্রকাশিত এইচএসসি পরীক্ষায় যে সব শিক্ষা প্রতিষ্ঠান থেকে কোনও শিক্ষার্থী উত্তীর্ণ হয়নি, অর্থাৎ পাসের হার শূন্য, সেসব  শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা আগামী ৩ কর্মদিবসের মধ্যে পাঠাতে বলা হয়।

আরও পড়ুন: উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে আসন ১৩ লাখ, এইচএসসিতে পাস ১০ লাখ

এর আগে চলতি বছরের গত ৮ ফেব্রুয়ারি এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। বিস্তারিত ফলাফলে দেখা দেছে— দেশের ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করেনি।

ফলাফলে বলা হয়েছে, দেশের মোট ৯ হাজার ১৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবার এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন পরীক্ষার্থী। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১ হাজার ৩৩০টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছেন এবং ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীই পাস করতে পারেননি। গত বছর শূন্য পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিলো ৫টি।


সর্বশেষ সংবাদ