করোনার উর্ধ্বগতি: আবারো জেনে নিন এর নতুন ৭টি লক্ষণ

করোনা
  © ফাইল ছবি

করোনায় প্রায় প্রতিদিনই মৃত্যু ও আক্রান্তের রের্কড তৈরি হচ্ছে। বুধবার (৭ এপ্রিল) গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৬৩ জন। আর আক্রান্তের সংখ্যা তো প্রতিদিনই বেড়ে চলেছে। আজকেও আরও ৭ হাজার ৬২৬ জন শনাক্ত হয়েছেন।

কারণ যুক্তরাজ্যে নতুন ভেরিয়েন্টের করোনা অনেক আগেই ছড়িয়ে পড়েছে বাংলাদেশে। নতুন করোনায় স্পাইক প্রোটিনের জেনেটিক রুপান্তর হচ্ছে যার ফলে ভাইরাস মানুষের মধ্যে দ্রুত ছড়াচ্ছে। ইংল্যান্ডের দক্ষিণ পূর্ব অঞ্চলে নতুনভাবে যে করোনা ছড়াচ্ছে তার মধ্যে ১৭টি নমুনার মিউটেশন পাওয়া গেছে যা ভাইরাসের আকারসহ আরো কিছু পরিবর্তন করেছে, দেখা দিয়েছে বাংলা ভেরিয়েন্টও।  ভাইরাস আগের তুলনায় ৭০ গুণ বেশি গতিতে ছড়াচ্ছে। করোনায় আক্রান্তদের মাঝে দেখা দিচ্ছে নতুন কিছু লক্ষণ। তাই করোনায় নতুন লক্ষণগুলো আবারো উল্লেখ করা হলো,

নতুন স্ট্রেইনে জ্বর, শুকনো কাশি,স্বাদ গন্ধ চলে যাওয়া ছাড়াও করোনার আরো বেশ কিছু লক্ষণ যুক্ত হয়েছে। সেগুলো হলো, ক্লান্তি, ক্ষুধামন্দা, মাথা ব্যাথা, ডায়রিয়া, মানসিক বিভ্রান্তি, পেশী ব্যাথা ও স্কিনে র‌্যাশ।

এই লক্ষণ গুলো দেখা দিলে দ্রুত পরীক্ষা করার পরামর্শ দিয়েছে চিকিৎসকেরা। করোনা থেকে বাঁচতে আমাদের আক্রান্ত ব্যক্তি থেকে অবশ্যই নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। সেই সাথে স্বাস্থ্যবিধি মোতাবেক চলাফেরা করতে হবে।


মন্তব্য