মাতৃত্ব যদি গর্বের হয়, তবে মাসিক কেন লজ্জার?

মাসিক কেন লজ্জার?
মাসিক কেন লজ্জার?  © বিদ্যানন্দ

নারীদের বিনামূল্যে স্যানিটারি প্যাড বিতরণ করেছে স্বেচ্ছাসেবকদের সংস্থা বিদ্যানন্দ ফাউন্ডেশন। রোববার দূর্গাপূজোয় আসা নারীদের মাঝে এই পণ্য দেয়া হয়।

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুকে পোস্ট দিয়েছে বিদ্যানন্দ। লিখেছে, ‘মাতৃত্ব যদি গর্বের হয়, তবে মাসিক কেন লজ্জার?’ দূর্গাপূজায় মায়ের বন্দনায় আসা শতশত মানুষকে এই প্রশ্নেই ধাঁধা লাগিয়ে দেয় স্বেচ্ছাসেবকরা। কেন অস্পৃশ্য করে রাখা হয় নারী জীবনের গুরুত্বপূর্ণ অধ্যায়টিকে, বাজার থেকে স্যানিটারি প্যাডগুলো কেন লুকিয়ে বহন করতে হয়?

আজ বিদ্যানন্দের স্টল থেকে বিনামূল্যে প্যাড বিতরণ করা হয়। ব্যাগের আড়ালে নয়, প্রকাশ্যে বহনের সাহস তৈরি করতে আমাদের এই উদ্যোগ।’

এর আগে গত বছরের শেষ দিকে আর্থিকভাবে অস্বচ্ছল নারীদের মধ্যে স্বাস্থ্যসম্মত স্যানিটারি প্যাড বিতরণের উদ্যোগ নিয়েছিল বিদ্যানন্দ ফাউন্ডেশন। সে সময় তিন লাখ প্যাড বিনামূল্যে বিতরণ করার উদ্যোগ নেওয়া হয়।

প্রসঙ্গত, ২০১৩ এর ডিসেম্বরে যাত্রা শুরু করে বিদ্যানন্দ ফাউন্ডেশন। সারা দেশে শতাধিক স্বেচ্ছাসেবকের বলয়ে গড়ে ওঠা দেশের সর্ববৃহৎ এ সংগঠনে যারা কাজ করছেন তাদের অনেকেই ছেড়ে এসেছেন নিজের পরিবার কিংবা অনেকেই বিসর্জন দিয়েছেন স্বপ্নের ক্যারিয়ার।  


মন্তব্য