কোকাকোলার ওই বিজ্ঞাপন ফিরে আসলো

কোকাকোলার বিজ্ঞাপন
কোকাকোলার বিজ্ঞাপন  © সংগৃহীত

আলোচনা-সমালোচনার মধ্যে কোকাকোলা তাদের ইউটিউব চ্যানেল থেকে বিতর্কিত বিজ্ঞাপনের ভিডিওটি সরিয়ে (প্রাইভেট) নেয়ার ঘণ্টা ছয়েকের পর আবারও দেখা যাচ্ছে। আজ মঙ্গলবার (১১ জুন) দুপুরে তাদের ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপনের এক মিনিটের সেই ভিডিওটি দেখা যায়নি। তবে রাত সাড়ে ৮টার পর সেই চ্যানেলে ভিডিওটি আবারও দেখা যাচ্ছে

জানা যায়, ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে সারাবিশ্বসহ বাংলাদেশও ইসরায়েলি ও মার্কিন পণ্য বয়কট করে চলেছে সাধারণ জনগণ। সম্প্রতি কোকাকোলা বাংলাদেশে একটি বিতর্কিত বিজ্ঞাপন প্রকাশ করলে জনগণের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়।

আরও পড়ুন: জীবন-শিমুল শর্মাদের করা বিজ্ঞাপন সরিয়ে নিয়েছে কোকাকোলা

এদিকে কোকাকোলা বয়কটের খবরে সামাজিক যোগাযোগমাধ্যমে তোপের মুখে পড়েছেন কোমলপানীয় ব্র্যান্ড কোকাকোলাসহ যেসব মডেল এ বিজ্ঞাপনটিতে অভিনয় করেছেন। অনেকে কোকাকোলা বয়কটের পাশাপাশি অভিনয়শিল্পীদের বয়কটের হুমকি দিয়েছেন।

সমালোচনার মুখে পড়া কোকাকোলার সেই বিজ্ঞাপনে বলা হয়েছে কোককে সবাই যে দেশের পণ্য মনে করছে, আসলে সেই দেশের পণ্য নয় কোকা-কোলা। মানুষ সঠিক তথ্য না জেনেই কোকাকোলা বয়কটের ডাক দিয়েছে। ১৯০টি দেশের মানুষ কোক খায়। এমনকি ফিলিস্তিনে কোকাকোলার ফ্যাক্টরি রয়েছে। তাই বিভ্রান্ত না হয়ে গুগলে সার্চ দিয়ে নিশ্চিত হওয়ার আহ্বান জানানো হয়েছে বিজ্ঞাপনটিতে।

কোকাকোলার এ বিজ্ঞাপনে মডেল হিসেবে ছিলেন অভিনেতা ও নির্মাতা শরাফ আহমেদ জীবন, শিমুল শর্মা, আব্দুল্লাহ আল সেন্টু প্রমুখ।

এদিকে সাধারণ জনগণ অভিনয়শিল্পীদের বয়কটের হুমকি দেওয়ার পরে শরাফ আহমেদ জীবনও শিমুল শর্মা বিজ্ঞাপনে কাজ করার বিষয়ে মুখ খুলেছেন। শরাফ আহমেদ জীবন বলেন, আমি একজন নির্মাতা এবং অভিনেতা হিসেবে সবার কাছে পরিচিত। বিগত দুই দশক ধরে আমি নির্মাণ ও অভিনয়ের সাথে জড়িত। ব্যক্তিগত জীবনে আমি সবসময় মানবাধিকার বিরোধী যেকোনো আগ্রাসনের বিপক্ষে দাঁড়িয়েছি এবং আপনাদের অনুভূতি ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল থেকেছি।

আর শিমুল শর্মা বলেন, আমি মাত্র আমার জীবনের পথচলা শুরু করেছি, আমার এই পথচলায় ভুল ত্রুটি ক্ষমা সুলভ দৃষ্টিতে দেখবেন এবং আমাকে ভবিষ্যতে একজন বিবেকবান শিল্পী হয়ে ওঠার জন্য শুভ কামনায় রাখবেন। ধন্যবাদ সবাইকে।


সর্বশেষ সংবাদ