এক্সিলেন্ট অ্যাওয়ার্ডে মনোনীত বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় আইইউটি

এক্সিলেন্ট অ্যাওয়ার্ডে মনোনীত বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় আইইউটি
  © টিডিসি ফটো

আমেরিকান কংক্রিট ইনস্টিটিউট (এসিআই) প্রদত্ত এক্সিলেন্ট এসিআই-২০২০ ইউনিভার্সিটি অ্যাওয়ার্ডের জন্য বাংলাদেশ থেকে মনোনীত হয়েছে গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি)। এই প্রথম কোনো বাংলাদেশি বিশ্ববিদ্যালয় এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার এক্সিলেন্ট ইউনিভার্সিটি অ্যাওয়ার্ড অর্জন করলো।
 
দুটি ক্যাটাগরিতে বিশ্বের মোট ৯৯টি বিশ্ববিদ্যালয়কে অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করা হয়েছে। এক্সিলেন্ট (সাধারণ) ক্যাটাগরিতে থাকা ৩৩টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নিয়েছে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইউটি)। তবে আউটস্ট্যান্ডিং (বিশেষ) ক্যাটাগরিতে থাকা ৬৬টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পায়নি দেশের কোনো বিশ্বাবিদ্যালয়।
 
মূলত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এক্টিভিটিসকে মানদণ্ড ধরে স্টুডেন্ট চ্যাপ্টারের আওতায় দেওয়া হয় এই অ্যাওয়ার্ড। স্টুডেন্ট এক্টিভিটিসের মানদণ্ডে যেসব বিশ্ববিদ্যালয় ৬ থেকে ১১ পয়েন্ট অর্জন করেছে তাদেরকে সাধারণ ক্যাটাগরিতে মনোনীত করা হয়। আর ১২ বা এর বেশি পয়েন্ট অর্জন করা বিশ্ববিদ্যালয়গুলোকে তালিকাভুক্ত করা হয় বিশেষ ক্যাটাগরিতে।
 
এক্সিলেন্ট অথবা আউটস্ট্যান্ডিং তালিকায় ভারতের ৪টি এবং পাকিস্তানের ১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এছাড়াও তালিকায় স্থান পেয়েছে যুক্তরাষ্ট্রের ১৮টি বিশ্ববিদ্যালয়। তালিকায় মেক্সিকোর ২০টি বিশ্ববিদ্যালয় স্থান করে নিয়ে শীর্ষ অবস্থানে আছে দেশটি।

আগামী ২৮ মার্চ থেকে ১ এপ্রিল এসিআই ভার্চুয়াল কংক্রিট কনভেনশনে বিজয়ী বিশ্ববিদ্যালয়গুলোকে এই অ্যাওয়ার্ড আনুষ্ঠানিকভাবে প্রদান করা হবে।

এর আগে ২০১৯ সালে এসিআই আউটস্ট্যান্ডিং ইউনিভার্সিটির তালিকায় স্থান পেয়েছিল বাংলাদেশ থেকে একমাত্র বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি)। ওই বছর এক্সিলেন্ট অথবা আউটস্ট্যান্ডিং তালিকায় বিশ্বের ৯৮টি বিশ্ববিদ্যালয় এই অ্যাওয়ার্ড অর্জন করেছিল। সেই হিসেবে এবার একটি বেড়েছে।

আমেরিকান কংক্রিট ইনস্টিটিউট (এসিআই) একটি অলাভজনক প্রযুক্তি প্রতিষ্ঠান। প্রযুক্তি ও অবকাঠমোগত উন্নয়নের মানবৃদ্ধি নিয়ে কাজ করে প্রতিষ্ঠানটি। বিশ্বের বিভিন্ন দেশে এসিআই-এর তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে বেশকিছু আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়।

আমেরিকান কংক্রিট ইনস্টিটিউট (এসিআই) এর বর্তমানে বিশ্বে ১৫ হাজার শিক্ষার্থী সদস্য এবং আড়াইশোর অধিক স্টুডেন্ট চাপ্ট্যার রয়েছে।

এসিআই স্টুডেন্ট ইন্টারন্যাশনাল চাপ্ট্যারে বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয় রয়েছে। এরমধ্যে সরকারি একটি- চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট); আর্ন্তজাতিক একটি-ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) এবং বেসরকারি একটি-ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি)।

অ্যাওয়ার্ডের জন্য মনোনীত বিশ্ববিদ্যালয়ের তালিকা দেখতে এখানে ক্লিক করুন


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ