বিডিইউ ও হ্যানইয়াং বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

বিডিইউ ও হ্যানইয়াং বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর
  © টিডিসি ফটো

একাডেমিক রিচার্স ও কোলাবোরেশন বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ এর সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে কোরিয়ার হ্যানইয়াং ইউনিভার্সিটি। উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরে সেতুবন্ধন হিসেবে কাজ করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

সোমবার (১১ জানুয়ারি) দুপুরে জুমপ্ল্যাটফর্মে এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ এর পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর এবং হ্যানইয়াং বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. উ সিয়ং কিম।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ এর রেজিস্টার মো. আশরাফ উদ্দিন, সিনিয়র সিস্টেম এনালিস্ট মুহাম্মদ শাহীনূল কবীর, সহকারী অধ্যাপক মো. আশরাফুজ্জামান,(শিক্ষা বিভাগ) আইওটি প্রোগ্রামের প্রধান (অতিরিক্ত দায়িত্ব) ফারজানা আক্তারসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, হ্যানইয়াং বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. হুন হি ইউ, এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট একাডেমিক অ্যাফেয়ার্স মিউন জিগ কিম, ডিন একাডেমিক অ্যাফেয়ার্স জিন ইউ চই, ভাইস-প্রেসিডেন্ট ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ড. চং শিউং উন, ডিরেক্টর অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স মি. ইয়ুক জুন নুন এবং সিনিয়র ম্যানেজার অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এন জি লি।

এডিবির পক্ষ থেকে উপস্থিত ছিলেন, ডিরেক্টর হিউম্যান এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট ডিভিশন, সাউথ এশিয়া ডিপার্টমেন্ট ড. সাংসুপরা, সিনিয়র সেক্টর স্পেশালিষ্ট হিউম্যান এন্ড সোশ্যাল ডিভিশন, সাউথ এশিয়া ডিপার্টমেন্ট হিরক উচিমুরা, সোশ্যাল সেক্টর ইকোনমিস্ট হিউম্যান এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট ডিভিশন, সাউথ এশিয়া ডিপার্টমেন্ট রিওতারো হায়াসি।

সমঝোতা স্মারক স্বাক্ষর শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ এর উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, এই সমঝোতা স্মারকের মাধ্যমে উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে পারস্পরিক প্রযুক্তিগত সম্পর্কের উন্নয়ন ও উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে একাডেমিক এবং প্রশাসনিক কাজের বিনিময় হবে।

উপাচার্য আরও বলেন, এই সমঝোতা স্মারকের মাধ্যমে উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রশিক্ষণ এবং গবেষণার মাধ্যমে পাঠ পরিকল্পনার উন্নয়ন ও কো-অপারেশন করা সম্ভব হবে এবং শিক্ষা উপকরণ, গবেষণাপত্র ও অন্যান্য গবেষণা ভিত্তিক তথ্য উপাত্ত বিনিময় করা হবে।

তিনি বলেন, হ্যানইয়াং কোরিয়ার একটি অতি প্রাচীন বিশ্ববিদ্যালয়, যা দক্ষিণ এশিয়ার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আমি আশা করি, উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের মাধ্যমে বিডিইউ এক সময় দক্ষিণ এশিয়ার অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ