স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকের তালিকায় পবিপ্রবি অধ্যাপক

অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম
অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম  © টিডিসি ফটো

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত বিখ্যাত গবেষণা ও শিক্ষাপ্রতিষ্ঠান স্টানফোর্ড ইউনিভার্সিটি বিশ্বের সেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় অন্যতম বিজ্ঞানি ও গবেষক হিসেবে স্থান করে নিয়েছেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম।

অধ্যাপক সাইফুল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে প্রথম শ্রেণিতে স্নাতক ও প্রথম শ্রেণিতে প্রথম হয়ে স্নাতকোত্তর সম্পন্ন করে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের মৃত্তিকা বিজ্ঞান বিভাগে ২০০৭ সালে প্রভাষক হিসেবে যোগ দেন। তিনি বর্তমানে অনুষদটির চেয়ারম্যানের দায়িত্বেও আছেন।

২০১০ সালে তিনি জাপান সরকারের শিক্ষাবৃত্তিপ্রাপ্ত হয়ে জাপান গমন করেন এবং ইয়োকহোমা ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ২০১৪ সালের সেপ্টেম্বরে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরে তিনি জাপানের টোকিও ইউনিভার্সিটি থেকে পোস্ট ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। এ পর্যন্ত তার দেড় শতাধিক গবেষণা প্রবন্ধ বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় জার্নালে প্রকাশিত হয়েছে।

স্টানফোর্ড ইউনিভার্সিটি কর্তৃক প্রকাশিত পৃথিবীর সেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় প্রায় দুই লাখ বিজ্ঞানীর মধ্যে ড. মো. সাইফুল ইসলামের অবস্থান ৯৭১৫৮। শিক্ষাজীবনে একাধিকবার স্বর্ণপদক ও সম্মানজনক সনদপ্রাপ্ত এই অধ্যাপক বর্তমানে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছে।