‘রাজাকার’ স্লোগান বিকৃতির প্রতিবাদে মধ্যরাতে উত্তাল শাবিপ্রবি 

  © সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনের সময় আলোচিত ‘তুমি কে আমি কে, রাজাকার রাজাকার’ স্লোগান বিকৃতির প্রতিবাদে মধ্য রাতে বিক্ষোভ মিছিল করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রবিবার (১৫ সেপ্টেম্বর) রাত ১২ টার দিকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন তারা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কয়েকজন সমন্বয়ক আলোচিত এই স্লোগান বিকৃত করেন বলে অভিযোগ ওঠে। এরই প্রতিবাদে তারা বিক্ষোভ মিছিল করেন বলেও জানান।  

এ ব্যাপারে সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী আজাদ শিকদার বলেন, গত ১৪ ই জুলাই খুনি হাসিনা কোটা বিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের রাজাকার বলে সম্মোধন করেছিল, এরই প্রতিবাদে সেদিন রাতে প্রতিটি বিশ্ববিদ্যালয়  ক্যাম্পাসে শিক্ষার্থীরা প্রতিবাদী মিছিল বের করে এবং তাদের স্লোগান ছিলো 'তুমি কে, আমি কে? 'রাজাকার', 'রাজাকার' কে বলেছে কে বলেছে স্বৈরাচার স্বৈরাচার।

এখানে এই রাজাকার শব্দ  মানে পাকিস্তানের দোসর রাজাকার না। এটা আমাদের প্রতিবাদের ভাষা ছিলো । এই ভাষায় কথা বলেই আন্দোলনের মোড় ঘুরিয়ে নিয়েছিল ছাত্রজনতা। কিন্তু আমরা লক্ষ করছি, এখন সেই স্লোগানকে একটি মহল বিকৃতি করার চেষ্টা করতেছে। আমরা বলতে চাই যেই স্লোগানের মাধ্যমে আমাদের বিজয়ের সূচনা হয়েছিল সেই স্লোগানকে বিকৃত করার অপচেষ্টা এদেশের ছাত্র সমাজ মেনে নিবে না।

শাবিপ্রবি শিক্ষার্থী মাহবুবুল ইসলাম পবন বলেন, স্বৈরাচার হাসিনা কর্তৃক গত১৪ জুলাই আমাদেরকে রাজাকার বলার প্রতিবাদে তুমি কে আমি কে? 'রাজাকার রাজাকার' এই বিপ্লবী স্লোগানের মধ্য দিয়ে সারা বাংলাদেশের ছাত্র সমাজ রাজপথ কম্পিত করেছিল। এই স্লোগান আমাদের সবাইকে উজ্জীবিত করেছিল। ঐতিহাসিক সেই বিপ্লবী স্লোগানের ঠিক ২ মাস পর আমরা দেখতে পাচ্ছি গুটি কয়েকজন স্লোগানকে বিকৃতি করতে চাচ্ছে এমনকি ইতিহাসের রদবদল করতে চাচ্ছে যা বাংলার ছাত্র-সমাজ কোনোভাবেই মেনে নিবে না। 


সর্বশেষ সংবাদ