নতুন শিক্ষা সচিব হলেন আবু বকর ছিদ্দীক

মো. আবু বকর ছিদ্দীক
মো. আবু বকর ছিদ্দীক  © ফাইল ছবি

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নতুন সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন মো. আবু বকর ছিদ্দীক। সেতু বিভাগের সচিব ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক থেকে তাকে বদলি করে আজ সোমবার (২০ ডিসেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

অন্যদিকে, একই প্রজ্ঞাপনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বর্তমান সচিব মো. মাহবুব হোসেনকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে বদলি করা হয়েছে।

এছাড়া একই প্রজ্ঞাপনে দুর্নীতি দমন কমিশনের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদারকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের রেক্টর (সচিব) মো. মঞ্জুর হোসেনকে সেতু বিভাগের সচিব ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক এবং পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) রামেন্দ্র বিশ্বাসকে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের রেক্টর (সচিব) পদে বদলি করা হয়েছে। তাছাড়া মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলামকে কৃষি মন্ত্রণালয়ে বদলি করা হয়েছে।

জানা যায়, মো. আবু বকর ছিদ্দীক গত ৩১ মে সেতু বিভাগ ও নির্বাহী পরিচালক ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর আগে তিনি বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান হিসেবে কর্মরত ছিলেন। 

তিনি বিসিএস প্রশাসন ক্যাডারের নবম ব্যাচের একজন কর্মকর্তা। সুদীর্ঘ কর্মময় জীবনে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের এপিডি উইং, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন।

আবু বকর ছিদ্দীক মাঠ প্রশাসনের বিভিন্ন পর্যায়ে কাজ করেছেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। এছাড়া তিনি গভর্নেন্স স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি পাবলিক প্রকিউরমেন্ট বিষয়ে আন্তজার্তিক ডিপ্লোমা অর্জন করে Chartered Institute of Procurement & Supply (CIPS) এর সদস্যপদ লাভ করেন। তিনি আইন ও জনপ্রশাসন বিষয়ে আটটি প্রকাশিত গ্রন্থের লেখক। তিনি প্রশিক্ষণ ও সরকারি কাজে পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করেন।


সর্বশেষ সংবাদ