সব শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আগে ডোপ টেস্ট বাধ্যতামূলক

মাদক
প্রতীকী ছবি

দেশে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আগে ডোপ টেস্ট বাধ্যতামূলকত করা হচ্ছে। আগামী ৩০ এপ্রিলের মধ্যে বিষয়টি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, মাদকমুক্ত দেশ গড়ার লক্ষ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আগে ডোপ টেস্ট করানোর বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। সম্প্রতি আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিপরিষদের একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিষয়টি দ্রুত বাস্তবায়নের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশা দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক যুগ্ম সচিব বলেন, দেশে আসঙ্কাজনকভাবে মাদকসেবীর সংখ্যা বেড়ে গেছে। মাদকের টাকা জোগাড় করতে অনেকেই অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পরছে। এদের মধ্যে তরুণরাই বেশি। এই সকল শিক্ষার্থীর সাথে মিশে অনেক ভালো ছেলেও অপরাধে লিপ্ত হচ্ছে। ফলে অনেকে মেধাবী শিক্ষার্থীর ভবিষ্যত শেষ হয়ে যাচ্ছে। সেজন্য শিক্ষাপ্রতিষ্ঠানে ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হচ্ছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে শিক্ষার্থী ভর্তি আগে ডোপ টেস্ট করার নির্দেশনা দিয়ে চিঠি জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ। চিঠিটি মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডে পাঠানো হয়েছে। চিঠিতে শিক্ষার্থী ভর্তির আগে বাধ্যতামূলকভাবে ডোপ টেস্ট ডোপ টেস্ট করার কথা বলা হয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ