৪ হাজার শিক্ষকের চাকরি সরকারিকরণে সচিবদের বৈঠক রোববার

ক্লাস নিচ্ছেন শিক্ষক
ক্লাস নিচ্ছেন শিক্ষক  © ফাইল ছবি

দেশের ১০০ স্কুল-কলেজের প্রায় চার হাজার শিক্ষকের চাকরি সরকারি করার উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী রোববার সচিব কমিটির সভায় বিষয়টি উঠতে যাচ্ছে। এরপর প্রস্তাবটি প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হবে। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে শিক্ষকদের চাকরি সরকারি করা হবে।

জানা গেছে, ১০০টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে কলেজ পর্যায়ে রয়েছে ৬৮টি আর স্কুল পর্যায়ের প্রতিষ্ঠান ৩২টি। এই প্রতিষ্ঠানগুলোর ৩ হাজার ৯১১টি পদ সরকারি করা হবে। ২০১৫-২০১৮ সালের মধ্যে এই প্রতিষ্ঠানগুলো সরকারিকরণ করা হয়।

স্কুল-কলেজের তিন হাজার ৯১১টি পদ সরকারি করতে মন্ত্রিপরিষদসচিব মাহবুব হোসেনের সভাপতিত্বে একটি বৈঠক হবে। এই কমিটি একটি প্রস্তাবও করেছে। প্রস্তাবে বলা হয়েছে, ৩ হাজার ৯১১টি পদ সৃষ্টিতে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগের সম্মতি রয়েছে। সচিব কমিটির অনুমোদন পাওয়ার পর প্রস্তাবটি প্রধানমন্ত্রীর দপ্তরে যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন পাওয়ার পর সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ গণমাধ্যমকে বলেন, জাতীয়করণ হওয়া প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণের কাজ চলমান রয়েছে। আশা করছি এখন থেকে নিয়মিত শিক্ষক-কর্মচারীদের চাকরি সরকারিকরণের গেজেট জারি হবে। কলেজ জাতীয়করণের গেজেট যেদিন জারি হয়েছে সেদিন পর্যন্ত যাঁদের বয়স ৫৯ বছর ছিল, তাঁরা সরকারীকরণের সুবিধা পাবেন।


সর্বশেষ সংবাদ