২০২২ সালের এইচএসসি পরীক্ষার নম্বর বিভাজন প্রকাশ

এইচএসসি
পরীক্ষার্থী  © ফাইল ফটো

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষার সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা প্রকাশ করেছে রাজশাহী শিক্ষা বোর্ড। গত ২৭ এপ্রিল স্বাক্ষর করা বিজ্ঞপ্তিটি শনিবার (৩০ এপ্রিল) বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড রাজশাহীর পরীক্ষা নিয়ন্ত্রক মো. আরিফুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,  ২০২২ সালের এইচএসসি পরীক্ষার নম্বর বিভাজনের নির্দেশিকা  প্রকাশ করা হলো। উক্ত নির্দেশিনা অনুসরণ করার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এতে আরও বলা হয়, আবশ্যিক ও ব্যবহারিক পরীক্ষা বিহীন বিষয়সমূহ (বাংলা ২য়, ইংরেজি ১ম ও ২য় পত্র ব্যতীত) লিখিত অংশে ৪টি প্রশ্নের উত্তর এর মধ্যে প্রাপ্ত নম্বরকে ৭০ নম্বরে এবং এমসিকিউ ১৫টি প্রশ্নের উত্তরে ১৫ এর মধ্যে প্রাপ্ত নম্বরকে ৩০ নম্বরে রূপান্তর করা হবে। ব্যবহারিক পরীক্ষাযুক্ত বিষয়সমূহে লিখিত অংশে ৩টি প্রশ্নের উত্তরে ৩০ এর মধ্যে প্রাপ্ত নম্বরকে ৫০ নম্বরে এবং এমসিকিউ অংশে ১৫টি প্রশ্নের উত্তরে ১৫ এর মধ্যে প্রাপ্ত নম্বরকে ২৫ নম্বরে রূপান্তর করা হবে।

বাংলা ২য় পত্র, ইংরেজি ১ম ও ২য় পত্রের ৫০ এর মধ্যে প্রাপ্ত নম্বরকে ১০০ নম্বরে রূপান্তর করা হবে। পরীক্ষার সময় দুই ঘণ্টা।

 


x

সর্বশেষ সংবাদ