যে অ্যাপগুলো ফোনে থাকলেই বিপদ, দ্রুত ডিলিট করুন

ঢাকা
  © সংগৃহীত

অ্যান্টিভাইরাস অ্যাপ হিসেবে কিছু অ্যাপ ম্যালওয়ার ছড়াচ্ছে। যা গুগল প্লে স্টোর থেকে ইতিমধ্যেই সরিয়ে দেওয়া হয়েছে। যদিও প্রায় ১৫ হাজার ব্যবহারকারী এ অ্যাপগুলো ডাউনলোড করেছেন। এর ফলে হ্যাকাররা সহজেই ব্যবহারকারীর ডিভাইসের পাসওয়ার্ড, ব্যাংকের বিবরণসহ অন্য ব্যক্তিগত তথ্য চুরি করছে।

চেক পয়েন্টের সাইবার নিরাপত্তা গবেষকরা জানিয়েছেন, এই অ্যাপগুলো শর্কবট অ্যান্ড্রয়েড ম্যালওয়্যারের মাধ্যমে প্রায় ১৫ হাজার ব্যবহারকারীর ডিভাইসকে সংক্রমিত করেছে। এর ফলে বিভিন্ন সার্টিফিকেট, ব্যাংকের তথ্য হাতিয়ে নিয়েছে তারা। 

রিপোর্ট বলছে, এ ম্যালওয়্যারটি একটি জিওফেন্সিং ফিচার ও ফাঁকি দেওয়ার কৌশল অবলম্বনে কাজ করছে। যে কারণে এটি অন্য ম্যালওয়্যার থেকে আলাদা। ডোমেন জেনারেশন অ্যালগরিদম (ডিজিএ) ব্যবহার করে তথ্য নিচ্ছে অ্যাপগুলো। এই তালিকায় রয়েছেন ইতালি ও ব্রিটেনের বাসিন্দারা। এছাড়া চীন, ভারত, রোমানিয়া, রাশিয়া, ইউক্রেন বা বেলারুশের ব্যবহারকারীদের শনাক্ত করতে জিও-ফেন্সিংয়ের বৈশিষ্ট্য ব্যবহার করছে হ্যাকাররা।

সম্প্রতি Atom Clean-Booster, Super Cleaner Alpha , Cleaner, Powerful Cleaner, Antivirus Center Security নামের অ্যাপগুলো গুগল প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। তাই আপনার ডিভাইসে এ অ্যাপ থাকলে দ্রুতই সেগুলো ডিলিট করুন।


x

সর্বশেষ সংবাদ