ফিগমাকে কিনে নিয়েছে অ্যাডবি

অ্যাডবি ও ফিগমা
অ্যাডবি ও ফিগমা  © লোগো

মার্কিন ডিজাইন সফটওয়্যার কোম্পানি অ্যাডবি ২০ বিলিয়ন মার্কিন ডলারে আরেক মার্কিন সফটওয়্যার কোম্পানি ফিগমাকে কিনে নিয়েছে। নগদের পাশাপাশি শেয়ার বিনিময়ের মাধ্যমে প্ল্যাটফর্মটি কিনে নিয়েছে অ্যাডবি। খবর ব্লুমবার্গ।

গতকাল বৃহস্পতিবার অ্যাডবির পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে। অ্যাডবির ঘোষণায় বলা হয়, তারা ফিগমা অধিগ্রহণের জন্য একটি সুনির্দিষ্ট একীভূত (মার্জ) চুক্তিতে উপনীত হয়েছে।

চুক্তি অনুযায়ী, অ্যাডবি প্রায় ২০ বিলিয়ন বা ২ হাজার কোটি ডলারে ফিগমাকে অধিগ্রহণ করবে। নগদ ও শেয়ার বিনিময়ের মাধ্যমে এই অধিগ্রহণ সম্পন্ন হবে।

অ্যাডবির পক্ষ থেকে বলা হয়েছে, অ্যাডবি ও ফিগমার সমন্বয় সহযোগিতামূলক সৃজনশীলতার একটি নতুন যুগের সূচনা করবে।

২০২৩ সালে অধিগ্রহণ সম্পন্ন হবে। তখন দুই কোম্পানি একসঙ্গে কাজ করবে। অধিগ্রহণের পরও ফিগমার সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ডিলান ফিল্ড তাঁর দায়িত্বে বহাল থাকবেন।

ফিল্ড একটি ব্লগ পোস্টে বলেন, অ্যাডবি ফিগমাকে কিনে নিলেও আগের মতোই থাকবে সফটওয়্যার প্রতিষ্ঠানটি। ফিগমার মূল্য পরিবর্তন করার কোনো পরিকল্পনা নেই, আগে যা ছিল তাই থাকবে। প্রাথমিক ব্যবহারকারীদের জন্য বিনামূল্যেই থাকবে।

অ্যাডবি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ফ্রানসিসকোভিত্তিক কম্পিউটার সফটওয়্যার কোম্পানি। ফিগমা সান ফ্রানসিসকোভিত্তিক ডিজাইন সফটওয়্যার কোম্পানি।

১৯৮২ সালে প্রতিষ্ঠিত অ্যাডবির লক্ষ্য—ডিজিটাল অভিজ্ঞতার মাধ্যমে বিশ্বকে পরিবর্তন করা। ২০১২ সালে প্রতিষ্ঠিত ফিগমার লক্ষ্য—সবার জন্য ডিজাইনকে প্রবেশগম্য করে তুলতে সাহায্য করা।


সর্বশেষ সংবাদ