বৃহস্পতিবার আধাবেলা স্কুল থাকছে না মাধ্যমিকে

ক্লাস নিচ্ছেন শিক্ষক
ক্লাস নিচ্ছেন শিক্ষক  © ফাইল ছবি

দেশে জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি বৃদ্ধি করা হয়েছে। এই অবস্থায় স্কুল-কলেজে নতুন করে কর্মঘণ্টা নির্ধারণ করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। নতুন কর্মঘণ্টায় মাধ্যমিকে হাফবেলা স্কুল থাকছে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নতুন কর্মঘণ্টা ঠিক করবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এজন্য শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, বিভিন্ন স্কুল-কলেজের প্রধান শিক্ষক এবং বিশেষজ্ঞদের সাথে বৈঠক করবে এনসিটিবি। বৈঠকে কেন্দ্রীয়ভাবে একটি কর্মঘণ্টা ঠিক করা হবে। 

ওই সূত্র আরও জানায়, এনসিটিবির সাথে সংশ্লিষ্ট দপ্তরের সভা শেষে স্কুল-কলেজের একটি খসড়া কর্মঘণ্টা মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেটি অনুমোদন হলে আগামী রবিবার (২৮ আগস্ট) থেকে নতুন কর্মঘণ্টা চালু করা হতে পারে। নতুন কর্মঘণ্টায় মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে বৃহস্পতিবার হাফবেলা স্কুল থাকবে না।

আরও পড়ুন: দিনভর আটকে রেখে রাতে ছাত্রকে পুলিশে দিলেন চবির প্রক্টর

এ প্রসঙ্গে জানতে চাইলে মাউশি পরিচালক (মাধ্যমিক) প্রফেসর মোহাম্মদ বেলাল হোসাইন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি বৃদ্ধি পাওয়ায় নতুন কর্মঘণ্টা নির্ধারণ করা হবে। এই কর্মঘণ্টা নির্ধারণ করবে এনসিটিবি। প্রাথমিকভাবে বৃহস্পতিবার হাফবেলা স্কুল না রাখার চিন্তাভাবনা করা হয়েছে। বৈঠক শেষে এ বিষয়ে বিস্তারিত জানানো যাবে।

নতুন কর্মঘণ্টায় বৃহস্পতিবার অধাবেলা স্কুল না রাখার ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নতুন কর্মঘণ্টা ঠিক করতে আমরা বৈঠকে বসতে যাচ্ছি। প্রাথমিকভাবে একটি রুটিন তৈরি করে এটি মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয় অনুমোদন দিলে এটি প্রকাশ করা হবে।

তিনি আরও বলেন, যেহেতু ছুটি দুইদিন করা হয়েছে। এছাড়া কর্মঘণ্টাও পরিবর্তন হয়েছে; সেহেতু ক্লাস নিয়ে যেন বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেজন্য আমরা নতুন কর্মঘণ্টা ঠিক করবো। ছুটি বাড়ানোয় বৃহস্পতিবার হাফবেলা স্কুলের প্রয়োজন আছে বলে মনে হয় না। আশা করছি আগামী রবিবার থেকে নতুন কর্মঘণ্টা অনুযায়ী ক্লাস শুরু করতে পারবো।


সর্বশেষ সংবাদ