শিক্ষকদের প্রশিক্ষণের সময় বাড়ল

ক্লাস নিচ্ছেন শিক্ষক
ক্লাস নিচ্ছেন শিক্ষক  © ফাইল ছবি

সারাদেশে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের ‘জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১’ এর বাধ্যতামূলক অনলাইন প্রশিক্ষণের সময় বাড়ানো হয়েছে। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত সকল শিক্ষক অনলাইনে মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে যুক্ত হয়ে কোর্সটি সম্পন্ন করতে পারবেন। 

মঙ্গলবার (২২ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপকে নেহাল আহমেদের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রাথমিক বিদ্যালয়সমূহে (যেসকল প্রাথমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ-৮ম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়) ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক অনুযায়ী শিখন কার্যক্রম চালু হতেযাচ্ছে। 

শিক্ষাক্রম বাস্তবায়নে শিক্ষকদের ধারাবাহিকভাবে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হবে। এরই অংশ হিসেবে গত ৩০ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবরের মধ্যে মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান প্রাথমিক বিদ্যালয় হের (যেসকল প্রাথমিক বিদ্যালয়ে ৬ষ্ট-৮ম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়) সকল শিক্ষকদের অনলাইনে মুক্তপাঠ ই-লানিং প্লাটফর্মে যুক্ত হয়ে “জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনলাইন প্রশিক্ষণ” বিষয়ক কোর্সটি সম্পন্ন করার জন্য অনুরোধ করা হয়েছিল। পুনরায় উক্ত প্রশিক্ষণের সময় গত ২০ নভেম্বর ২০২২ তারিখ পর্যন্ত বর্ধিত করা হয়েছিল।

উক্ত প্রশিক্ষণের সময় আগামী ১৫ ডিসেম্বর ২০২২ তারিখ পর্যন্ত নির্দেশক্রমে বর্ধিত করা হলো। এই প্রশিক্ষণটি বাধ্যতামূলক। এই প্রশিক্ষণ ছাড়া কোন শিক্ষক সরাসরি প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন না।’’


সর্বশেষ সংবাদ