ভর্তি পরীক্ষা

জাবিতে প্রক্সি দিতে এসে আটক সেই যুবকের ৭ দিনের কারাদণ্ড

আটক হওয়া যুবক শিপন
আটক হওয়া যুবক শিপন  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় নাজমুল হক নামে এক ভর্তিচ্ছুর পরীক্ষা দিতে দিতে এসে আটক হওয়া যুবক শিপন তৌহিদ হাসানের ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। ভ্রাম্যমান আদালত তাকে এই দণ্ড প্রদান করেন।

আটক হওয়া শিপন নিজেকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১০-১১ সেশনের শিক্ষার্থী হিসেবে দাবি করেছেন। তার গ্রামের বাড়ি শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলার হাটুরিয়া এলাকায়। তার বাবার নাম আব্দুল জলিল।

আজ রবিবার (১৪ নভেম্বর) ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ৫ম শিফট চলাকালে বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে তাকে আটক করা হয়।

বিশ্ববিদ্যালয়ে সূ্ত্রে জানা যায়, ‘বি’ ইউনিটে ভর্তি পরীক্ষায় আবেদন করেছিলেন নাজমুল হক। নাজমুল হকের বাড়ি বগুড়া সদরে। পিতার নাম মোহাম্মদ আলী ও মায়ের নাম বেগম। এইচএসসি পাস করেছেন এসওএস হারম্যান মেইনার কলেজ থেকে। আজ বিকেলে তার পরীক্ষা ছিল। কিন্তু অংশ নেননি। কারণ, তিনি ২০ হাজার টাকায় ভাড়া করেন শিপন তৌহিদ হাসানকে। কথা ছিল, প্রক্সি পরীক্ষা দিয়ে টিকিয়ে দিতে হবে। তবে পরীক্ষার হলে বাধল যত বিপত্তি।

বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে শিপনের কেন্দ্র ছিল। সেখানে নিরাপত্তা ও শৃঙ্খলার দায়িত্বে থাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও অণুজীববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক তাসলিন জাহান মৌ ইনভিজিজিলেশনের দায়িত্বে থাকা শিক্ষকদের বরাত দিয়ে দ্য ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভর্তি পরীক্ষার্থীদের ওএমআর শিটে স্বাক্ষর করার সময় প্রবেশপত্রের স্বাক্ষর ও উত্তরপত্রের স্বাক্ষর মিলাতে গিয়ে গরমিল পাওয়া যায়। পরে তার কলেজের নাম ও অভিভাবকের নাম জানতে চাইলে একেকবার একেক তথ্য দেন। প্রবেশপত্রে থাকা ছবির চেহারা ও শিপনের চেহারাতেও পাওয়া যায় ব্যাপক গরমিল। একপর্যায়ে ভুল হয়েছে বলে ক্ষমা চায় সে। পরে তাকে প্রক্টর অফিসে নিয়ে আসা হয়।

শিপনের ভাষ্যমতে, তার গ্রামের বাড়ি শরীযতপুরের গোসাইরহাট উপজেলার হাটুরিয়ায়। বাবার নাম মৃত আব্দুল জলিল ও মাতার নাম মিনারা বেগম। বর্তমানে মিরপুর-১২ তে থাকেন।

শিপন তার ভাষ্যে আরও বলেন, তিনি বালাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের ছাত্র ছিলেন। দুবছর আগে সেখান থেকে পাস করে বিসিএসের প্রস্তুতি নিচ্ছিলেন। উদ্ভাসের ফার্মগেট শাখায় তার বন্ধুরা ক্লাস নেন। সেথান থেকে পরিচয় হয় নাজমুলের সাথে। তারপর মোটা অংকের অর্থের বিনিময়ে নাজমুল হকের সাথে চুক্তিতে আবদ্ধ হন শিপন।

তবে, বুয়েটের পুরকৌশল বিভাগের একাধিক শিক্ষকদের নাম বললেও তাদের সম্পর্কে কোনো তথ্য জানাতে পারেনি শিপন। বিভাগের সভাপতি হিসেবে অধ্যাপক আব্দুল মান্নানের নাম বললেও বুয়েট পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয়ে যোগাযোগ করে জানা যায় এই নামে কোনো শিক্ষক ওই বিভাগে নেই।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, আজ ‘বি’ ইউনিটের পরীক্ষা চলাকালে নাজমুল হক নামে এক ভর্তিচ্ছুর বিপরীতে পরীক্ষা দিচ্ছিল শিপন নামের এই যুবক। খবর পেয়ে আমরা তাকে আমাদের অফিসে নিয়ে আসি। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় দায়িত্বরত নির্বাহী হাকিম ও সাভার উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. রহমতুল্ল্যাহর নেতৃত্বে ভ্রাম্যমান আদালত চলছে।

এদিকে, পরবর্তীতে ভ্রাম্যমান আদালত আটক হওয়া যুবক শিপনকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।


সর্বশেষ সংবাদ