‘প্রশ্নফাঁসের সব টাকা আল্লাহর রাস্তায় খরচ করেছি’

সৈয়দ আবেদ আলী
সৈয়দ আবেদ আলী  © সংগৃহীত

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনসহ (বিসিএসসি) ৩০টি নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনায় জড়িত থাকার অভিযোগে প্রতিষ্ঠানটির সাবেক চেয়ারম্যানের গাড়িচালক সৈয়দ আবেদ আলী ও দুই উপ-পরিচালকসহ ১৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার (০৮ জুলাই) পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি তাদেরকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তাকৃতররা হলেন— পিএসসির উপপরিচালক মো. আবু জাফর, মো. জাহাঙ্গীর আলম, সহকারী পরিচালক মো. আলমগীর করিব, অডিটর প্রিয়নাথ রায়, নোমান সিদ্দিকী, সৈয়দ আবেদ আলী, খলিলুর রহমান, সাজেদুল ইসলাম, আবু সোলায়মান মো. সোহেল, মো. জাহিদুল ইসলাম, শাহাদাত হোসেন, মো. মামুনুর রশীদ, মো. নিয়ামুন হাসান, সাখাওয়াত হোসেন, সায়েম হোসেন, লিটন সরকার ও সৈয়দ সোহানুর রহমান সিয়াম।

এদের মধ্যে সোহানুর রহমান সিয়াম ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের ত্রাণ ও দুর্যোগবিষয়ক সম্পাদক। তিনি গাড়িচালক সৈয়দ আবেদ আলীর ছেলে।

সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের অনুসন্ধানে বের হয়ে আসে পিএসসির ছয় কর্মকর্তা-কর্মচারীর একটি সিন্ডিকেট দীর্ঘদিন ধরে প্রশ্নফাঁসে জড়িত। তারা একটি চক্র গড়ে তুলেছেন। যেখানে আছেন আরও ১০ থেকে ১১ জন।

অভিযুক্ত কর্মচারীদের একজন পিএসসির চেয়ারম্যানের সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলী জীবন। মাদারীপুরের ডাসার উপজেলার বাসিন্দা আবেদ আলী একজন ড্রাইভার হলেও তার কোটি কোটি টাকার সম্পদ রয়েছে বলে জানা গেছে। প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত থাকার তথ্য সামনে আসার পরই সোশ্যাল মিডিয়ায় তাঁর বিপুল সম্পদের তথ্য তুলে ধরছেন মানুষ।

গ্রেপ্তারের আগে প্রশ্নফাঁসে অভিযুক্ত সৈয়দ আবেদ আলী জীবন একটি গণমাধ্যমের মুখোমুখি হয়েছে। এসময় সাংবাদিক আবেদ আলীর কাছে জানতে চান, আপনি গাড়িচালক হয়ে এ সম্পদের মালিক হলেন কি করে? উত্তরে আবেদ আলী বলেন, ‘গাড়িচালক ছিলাম ১৫ বছর আগে। এখন তো আমি ব্যবসায়ী’। প্রশ্নফাঁস করে কত টাকা কামিয়েছেন? উত্তরে তিনি বলেন, ‘প্রশ্নফাঁসে যে টাকা কামিয়েছি সব আল্লাহর রাস্তায় খরচ করেছি’।

পিএসসির চেয়ারম্যানের সাবেক গাড়িচালক আলী জীবনসহ একাধিক কর্মকর্তা-কর্মচারী জড়িত উল্লেখ করে চ্যানেল 24-এর অনুসন্ধানী সাংবাদিক আবদুল্লাহ আল ইমরান ফেসবুকে লিখেছেন, দীর্ঘ অনুসন্ধানে বিপিএসসিকেন্দ্রীক এই চক্রটিকে চিহ্নিত করেছি আমরা, যারা এক যুগেরও বেশি সময় ধরে বিসিএসের প্রিলি, রিটেন, ভাইভাসহ গুরুত্বপূর্ণ প্রায় সব সরকারি নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস করেছে।


সর্বশেষ সংবাদ