পাঁচ ব্যাংকে নিয়োগে প্যানেলের ফল প্রকাশে হাইকোর্টের রুল

ব্যাংকে নিয়োগ
বাংলাদেশ ব্যাংক  © সংগৃহীত

পাঁচটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অফিসার পদে নিয়োগের ফলাফল প্রকাশ করতে রুল জারি করেছেন হাইকোর্ট।  গত বুধবার বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি কাজী জিনাত হক এর সমন্বয়ে দ্বৈত বেঞ্চ এই রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট জামিউল হক ফয়সাল। তিনি বলেন, পাঁচটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অফিসার পদে নিয়োগের ফলাফল প্রকাশ  করতে রুল জারি করেছেন হাইকোর্ট। এগুলো হলো সোনালী ব্যাংক, বিডিবিএল ব্যাংক, কৃষি ব্যাংক, রাজশাহী  কৃষি উন্নয়ন ব্যাংক, বাংলাদেশ ইনভেস্টমেন্ট কর্পোরেশন।

এর আগে, লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ১৬৫ জন এই রিটটি দায়ের করেন । রিটে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও ৫ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ মোট ৮ জনকে বিবাদী করা হয়। 

এডভোকেট জামিউল হক ফয়সাল জানান, সমন্বিত পাঁচ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সাধারণ কর্মকর্তার ২ হাজার ৫৭৪টি পদের বিপরীতে তিন দফায় (মেধা তালিকা ও দুটি প্যানেল) চূড়ান্ত ফলাফলে মেধাতালিকা ও দুটি প্যানেল দেয়ার পরও ৩৫০টির বেশি পদ শূন্য রয়েছে। সেসব পদ পূরণের লক্ষ্যে ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়ে চাহিদাপত্র পাঠায় পাঁচ ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান। 

আরও পড়ুন- টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিংয়ে দেশের ১২ বিশ্ববিদ্যালয়

চাকরিপ্রত্যাশীরা বলেন, করোনার কারণে নিয়োগ প্রক্রিয়া দুই বছর বিলম্বিত হয়েছে। মৌখিক পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের একটি বড় অংশেরই চাকরিতে আবেদনের বয়সসীমা শেষ হয়ে গেছে। এ অবস্থায় নতুন কোনো নিয়োগ পরীক্ষায় আবেদনের সুযোগ নেই তাদের। এ বিষয়টি বিবেচনা করে হলেও তৃতীয় প্যানেলের ফল দ্রুত প্রকাশ করতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ সংশ্লিষ্টদের কাছে তিন দফা আবেদন করেও কোনো সাড়া পাইনি তারা।
 
এছাড়া এর আগে ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত সমন্বিত পাঁচ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অফিসার (জেনারেল)-২০১৭ এর তৃতীয় প্যানেলের (চতুর্থ পর্যায়) ফল প্রকাশের দাবিতে একাধিকবার মানববন্ধন ও সংবাদ সম্মেলন  করেছে চাকরিপ্রত্যাশীরা।


x