সার্টিফিকেটের ফটোকপি দিয়ে কফিন বানিয়ে ৩৫ প্রত্যাশীদের কর্মসূচি

 মিছিল
মিছিল  © টিডিসি ফটো

সার্টিফিকেটের ফটোকপি দিয়ে কফিন তৈরি করে মিছিলে করেছেন চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশীরা।  বুধবার (১৫ মে) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে শুরু হয়ে শাহবাগ ঘুরে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পয়েন্ট প্রদক্ষিণ করে।

মিছিলে ‘মামলা প্রত্যাহার করো’, ‘পুলিশ দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’ ‘৩০ এর শৃঙ্খল ভেঙ্গে দাও’ সহ নানা স্লোগান দেন আন্দোলনকারীরা।

মিছিল শেষে ৩৫ প্রত্যাশী সমন্বয় পরিষদের আহ্বায়ক শরিফুল হাসান শুভ বলেন, আমাদের যে পরিমাণ শিক্ষার্থীর নামে মামলা করা হয়েছে, তার কারণে সবার মধ্যে আতঙ্ক কাজ করছে। গত ১১ মের আন্দোলনে পাঁচ হাজারের ওপর শিক্ষার্থী অংশ নিয়েছে। আমাদের আন্দোলনে সারাদেশের শিক্ষার্থীদের সমর্থন রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলনকারীদের তথ্য-যুক্তি বিশ্লেষণ করে শিক্ষার্থীদের পক্ষে সিদ্ধান্ত দেবেন বলে তিনি আশা প্রকাশ করেন।  

আন্দোলনের অন্যতম সংগঠক খোকন মিয়া বলেন, এই দাবি নিয়ে আমরা বারবার মিথ্যা আশ্বাস পেয়েছি। কিন্তু শিক্ষার্থীরা অনড়। তাদেরকে মামলা দিয়ে দমন করার চেষ্টা করা হয়। শিক্ষামন্ত্রী যে দাবির পক্ষে সুপারিশ করেছেন, আমরা তো তার কথাই বলছি।

তিনি বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে শিক্ষার্থীরা ’২৭-২৮ বছরে সার্টিফিকেট পায়’, তার মেয়াদ ৩০ বছর বয়সে শেষ হয়ে যায়। আমরা চাকরি চাইনি, ৩০ বছর পরও পরীক্ষায় অংশগ্রহণ করতে চাই।

উল্লেখ্য, ২৯ এপ্রিল জনপ্রশাসনমন্ত্রী বরাবর শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের সুপারিশের পর গত ১১ মে থেকে আবারও আন্দোলনে নেমেছেন ৩৫ প্রত্যাশীরা। এরপর থেকে গণভবন অভিমুখে পদযাত্রা, গণঅনশন, কাফনের কাপড় পরে মিছিলসহ নানা কর্মসূচি চালিয়ে যাচ্ছেন তারা।  

দাবির পক্ষে কোনো সরকারি সিদ্ধান্ত না আসলে আগামী শুক্রবার সমাবেশ করার ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা। এদিকে জনপ্রশাসনমন্ত্রীর ব্যাখ্যার পর সুপারিশের কার্যকারিতা আর নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

 

সর্বশেষ সংবাদ