বিমান বাহিনীতে ‘অফিসার ক্যাডেট' পদে নিয়োগ, আবেদন শুরু ১ আগস্ট

বিমান বাহিনীতে অফিসার ক্যাডেট পদে নিয়োগ
বিমান বাহিনীতে অফিসার ক্যাডেট পদে নিয়োগ  © সংগৃহীত

বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির এডমিন (সিভিল ইঞ্জিনিয়ারিং) এবং শিক্ষা (ইংরেজি, পদার্থ, গণিত ও রসায়ন) শাখায় স্বল্পমেয়াদী (DE 2024A) কোর্সে ‘অফিসার ক্যাডেট’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা  অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ২৯ আগস্ট। 

১. কোর্সের নাম: এডমিন (সিভিল ইঞ্জিনিয়ারিং)
 
পদের নাম: অফিসার ক্যাডেট

আবেদন যোগ্যতা: মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয় ব্যতীত জিপিএ ৪.৫০ এবং উভয় পরীক্ষায় পদার্থ, গণিত ও রসায়নে ন্যূনতম লেটার গ্রেড ‘এ’ থাকতে হবে। অথবা GCE ‘ও’ লেভেল পরীক্ষায় পদার্থ, গণিত ও রসায়নসহ কমপক্ষে ৫টি বিষয়ে ন্যূনতম ‘বি’ এবং (সিভিল ইঞ্জিনিয়ারিং) GCE ‘এ’ লেভেল পরীক্ষায় পদার্থ, গণিত ও রসায়নে ন্যূনতম লেটার গ্রেড ‘বি’ থাকতে হবে। যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে সিভিল ইঞ্জিনিয়ারিং এ কমপক্ষে সিজিপিএ ৩.০০ সহকারে ন্যূনতম বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রির অধিকারী হতে হবে।

২. কোর্সের নাম: শিক্ষা (ইংরেজি, পদার্থ, গণিত ও রসায়ন)

পদের নাম: অফিসার ক্যাডেট

আবেদন যোগ্যতা: মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে। যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ইংরেজি/পদার্থ/গণিত/রসায়ন বিষয়ে স্নাতক (সম্মান) সহ স্নাতকোত্তর ডিগ্রিতে ন্যূনতম সিজিপিএ ৩.০০ থাকতে হবে।

বয়স: ১৭ ডিসেম্বর ২০২৩ তারিখে সাড়ে ২০ বছর থেকে ৩০ বছর।

বৈবাহিক অবস্থা: অবিবাহিত/বিবাহিত।

শারীরিক যোগ্যতা:
পুরুষের উচ্চতা কমপক্ষে ৬৪ ইঞ্চি, বুকের মাপ ৩২ ইঞ্চি, সম্প্রসারণ ২ ইঞ্চি।
নারীর ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৬২ ইঞ্চি, বুকের মাপ ২৮ ইঞ্চি, সম্প্রসারণ ২ ইঞ্চি। ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী, চোখের মাপ ৬ বাই ৬ ও স্বাভাবিক দৃষ্টিসম্পন্ন।

বিশেষ সুযোগ-সুবিধা: প্রশিক্ষণকালীন অফিসার ক্যাডেটদের মাসিক বেতন ১০,০০০/- টাকা এবং প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি প্রাপ্য।

আবেদন যেভাবে:
আগ্রহী প্রার্থীরা joinairforce.baf.mil.bd ওয়েবসাইটে ‘Apply Now-এ ক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন করে ফি বাবদ ১,০০০/- টাকা পরিশোধ করা হলে রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে। আবেদনকারীগণকে বিজ্ঞপ্তিতে উল্লেখকৃত পরীক্ষার তারিখ সমূহের মধ্যে যেকোনো একটি তারিখ নির্বাচন করে আবেদন করতে হবে। 

অনলাইনে আবেদনের সময়সীমা: ০১ আগস্ট ২০২৩ থেকে ২৯ আগস্ট ২০২৩

বিস্তারিত বিজ্ঞপ্তিতে

বিমান বাহিনীতে অফিসার ক্যাডেট পদে চাকরির সুযোগ


সর্বশেষ সংবাদ