৪ জনের জেল-জরিমানা

বঙ্গবন্ধুর বইয়ের পাইরেটেড কপি নীলক্ষেতে বিক্রি, ৪ জনের জেল-জরিমানা

বঙ্গবন্ধুর বইয়ের পাইরেটেড কপি নীলক্ষেতে বিক্রি, ৪ জনের জেল-জরিমানা
বইয়ের প্রচ্ছদ  © সংগৃহীত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত তিনটি বইয়ের পাইরেটেড কপি বিক্রির অভিযোগে রাজধানীর নীলক্ষেতের চার বই বিক্রেতাকে বিভিন্ন মেয়াদে জেল জরিমানা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ভ্রাম্যমাণ আদালত।

আজ শনিবার (৭ নভেম্বর) দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেসন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) ওয়ালিদ হোসেন।

ওয়ালিদ হোসেন বলেন, বাংলা একাডেমি প্রকাশিত বঙ্গবন্ধুর রচিত কারাগারের রোজনামচা, আমার দেখা নয়াচীন ও অসমাপ্ত আত্মজীবনী বইয়ের পাইরেটেড ২০টি কপি জব্দ করা হয়। এসময় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ মোতাবেক ভ্রাম্যমাণ আদালত পাইরেটেড বই বিক্রির অভিযোগে নীলক্ষেতের বই বাজার প্রকাশনীর স্বত্ত্বাধিকারী সৈয়দ রবিউজ্জামানকে ১ বছর ৬ মাস বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। তার কাছ থেকেই ১৫টি কারাগারের রোজনামচা বইয়ের পাইরেটেড কপি পাওয়া যায়।

আবার নীলক্ষেতের ইসলামিয়া মার্কেটের চাঁদপুর বুক সেন্টারের স্বত্ত্বাধিকারী মোহাম্মদ হামিদকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। ওই দোকান থেকে একটি কারাগারের রোজনামচা, একটি অসমাপ্ত আত্মজীবনী একটি আমার দেখা নয়াচীন বইয়ের পাইরেটেড কপি জব্দ করা হয়। একই মার্কেটের জিসান-১ বুক সেন্টার থেকে একটি অসমাপ্ত আত্মজীবনী পাইরেটেড কপি জব্দ ও বিক্রি করার দায়ে ১০ হাজার টাকা এবং জিসান-২ বুক সেন্টার দোকান হতে একটি কারাগারের রোজনামচা বইয়ের পাইরেটেড কপি জব্দ ও পাইরেটেড বিক্রি করার দায়ে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। কারাদণ্ড প্রাপ্তদের জেরে পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, বাংলা একাডেমি আমাদের জানিয়েছে গুরুত্বপূর্ণ তিনটি বই পাইরেটেড করা হচ্ছে। সেই তথ্যের ভিত্তিতে আমরা অভিযান পরিচালনা করেছি। এ বিষয়ে আমরা আরও তদন্ত করবো। তাছাড়া অন্য যেকোনও নকল বইয়ের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ