আসছে ওবামার স্মৃতিচারণমূলক বই ‘অ্যা প্রমিজড ল্যান্ড’

আসছে ওবামার স্মৃতিচারণমূলক বই ‘অ্যা প্রমিজড ল্যান্ড’
  © সংগৃহীত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বহুল প্রতীক্ষিত স্মৃতিচারণমূলক বই ‘অ্যা প্রমিজড ল্যান্ড’-এর প্রথম খণ্ড প্রকাশিত হতে যাচ্ছে। আগামী নভেম্বরে গ্রন্থটি প্রকাশ করার কথা রয়েছে। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানান বারাক ওবামা নিজেই।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ সাবেক এই প্রেসিডেন্ট জানান, বই লেখা শেষ করার মতো অনুভূতি আর কিছুই হয় না। আমি এই বইয়ের জন্য গর্বিত। অ্যা প্রমিজড ল্যান্ড বইটিতে আমার নির্বাচনী প্রচারণা ও প্রেসিডেন্ট থাকাকালীন অবস্থার বিভিন্ন বিষয় তুলে ধরেছি।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ভোট-গ্রহণ আগামী ৩ নভেম্বর । এর দুই সপ্তাহ পরেই ওবামার বাইটি প্রকাশিত হতে যাচ্ছে।

বাইটির প্রকাশনী সংস্থা পেঙ্গুইন র‍্যান্ডম হাউজ জাপানের ছাপাখানায় ১০ লাখ কপি ছাপাতে দিয়েছেন। তিনটি জাহাজে করে বইগুলো যুক্তরাষ্ট্রে নিয়ে আসার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। এ বইটি মার্কিন ইতিহাসে শ্রেষ্ঠ বেস্টসেলার হতে যাচ্ছে বলে আশা করছে প্রকাশনা সংস্থাটি।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামা। ২০০৮ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী হিসেবে মনোনয়ন লাভ করেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৪তম রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন। ২০১২ সালে তিনি পুনরায় রাষ্ট্রপতি নির্বাচিত হন তিনি। ২০১৭ সালে তার মেয়াদ শেষ হয়।

তথ্যসূত্র: নিউইয়র্ক টাইমস


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ