সংক্ষিপ্তের কথা বলে পূর্ণাঙ্গ সিলেবাসে হল গুচ্ছের প্রশ্ন

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে
গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে  © টিডিসি ফটো

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। শনিবার (৩০ জুলাই) বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত একযোগে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষার প্রশ্ন এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাসের আলোকে করার কথা বলা হলেও পুর্ণাঙ্গ সিলেবাসে প্রশ্ন করা হয়েছে বলে ভর্তিচ্ছুরা অভিযোগ করেছেন।

ভর্তিচ্ছুদের অভিযোগ, করোনার কারণে তারা এইচএসসি ও সমানের পরীক্ষা সংক্ষপ্তি সিলেবাসে দিয়েছেন। গুচ্ছ কমিটিও এ সিলেবাসেই ভর্তি পরীক্ষার প্রশ্ন করবেন বলে জানিয়েছেন। তারাও এ সিলেবাসে প্রস্তুতি নিয়েছেন। তবে পরীক্ষার হলে গিয়ে দেখেন, পূর্ণাঙ্গ সিলেবাস থেকেই বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের প্রশ্ন হয়েছে।

বাড্ডা থেকে পরীক্ষা দিতে এসেছেন শৈবাল চন্দ্র দাস নামে এক ভর্তিচ্ছু। তিনি বলেন, ‘‘শতভাগ প্রস্তুতি নিয়ে পরীক্ষাকেন্দ্রে এসেছি। শর্ট সিলেবাসের বাইরে প্রশ্ন হওয়াতে বেশ সমস্যাই হয়েছে। তবুও, স্টান্ডার্ড মানের প্রশ্ন ছিল। সংক্ষিপ্ত সিলেবাস থেকে প্রশ্ন হলে পরীক্ষা আরও ভালো হতো।

সাভার থেকে মায়ের সঙ্গে পরীক্ষা দিতে এসেছেন রুমানা আক্তার। তিনি বলেন, জ্যাম ঠেলে পরীক্ষাকেন্দ্রে এসেছি। পরীক্ষার প্রশ্নের মান ভালো ছিল। কিন্তু, শর্ট সিলেবাসের বাইরে হওয়াতে বেগ পোহাতে হয়েছে।

আরও পড়ুন: একই প্রশ্নে প্রথমবার সর্বোচ্চ নম্বর দ্বিতীয়বার ফেল করলেন আদ্রিতা

নরসিংদী থেকে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী রাশেদ হোসেন বলেন, আমার প্রস্তুতি অনেক ভালো ছিলো। কিন্তু শর্ট সিলেবাস থেকে না এসে ফুল সিলেবাস থেকে এসেছে। ফলে বেশ কয়েকটি প্রশ্ন কমন পড়েনি।তারপরেও আলহামদুলিল্লাহ পরীক্ষা অনেক ভালো হয়েছে।

এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাসের বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা চলতি বছর সংক্ষিপ্ত সিলেবাসে হবে। এই সেশনের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তিন থেকে চার মাসে প্রস্তুতি নেওয়া যাবে এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার সিলেবাসের বিষয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন, এইচএসসি ও সমমান পরীক্ষা যে সিলেবাসের আলোকে হয়েছে সেই সিলেবাস অনুযায়ী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তবে আজ শনিবার গুচ্ছের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় সংক্ষিপ্ত লিসেবাসের পরিবর্তে পূর্ণাঙ্গ সিলেবাসে হওয়ার তীব্র প্রতিক্রিয়ায় জানিয়েছেন ভর্তিচ্ছুরা। তারা জানিয়েছেন, উচ্চতর গনিত বিষয়ে ৪০-৫০% প্রশ্ন শর্ট সিলেবাসের বাইরে ছিল। এছাড়াও পদার্থ বিজ্ঞান, জীববিজ্ঞান বিষয়েও  অনেক প্রশ্ন শর্ট সিলেবাসের অন্তর্ভুক্ত ছিল না।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক  অধ্যাপক ড. ইমদাদুল হক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এখানে বলার কিছু নেই। বোর্ড  থেকে যে সিলেবাস দেওয়া হয়েছে, সেই সিলেবাসেই প্রশ্ন করা হয়েছে। যারা অভিযোগ দিয়েছে, কোন বিষয়ে সিলেবাসের বাইর থেকে প্রশ্ন হয়েছে— লিখিত দিতে বলবো।


সর্বশেষ সংবাদ