ঢাবির গার্হস্থ্য অর্থনীতির ভর্তি পরীক্ষা ২৩ সেপ্টেম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত গার্হস্থ্য অর্থনীতি বিষয়ক কলেজসমূহে ভর্তির আবেদন শুরু
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত গার্হস্থ্য অর্থনীতি বিষয়ক কলেজসমূহে ভর্তির আবেদন শুরু  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত গার্হস্থ্য অর্থনীতি বিষয়ক কলেজসমূহের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আগামী ২৩ সেপ্টেম্বর (শুক্রবার) বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চার বছর মেয়াদী কোর্সে ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য শুধু ছাত্রীরা আবেদন করতে পারবেন।

কলেজগুলো হলো- (১) গর্ভনমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স, (২) বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ (৩) ন্যাশনাল কলেজ অব হোম ইকনমিক্স (৪) ময়মনসিংহ গার্হস্থ্য অর্থনীতি কলেজ (৫) আকিজ কলেজ অব হোম ইকনমিক্স ও (৬) বরিশাল হোম ইকনমিক্স কলেজ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এসব অঙ্গীভূত কলেজসমূহের ভর্তি কার্যক্রম জীববিজ্ঞান অনুষদের মাধ্যমে সম্পন্ন করা হয়। কলেজসমূহের বিএস ও এমএস শ্রেণির সিলেবাস প্রণয়ন ও পরীক্ষাসমূহও জীববিজ্ঞান অনুষদের মাধ্যমে পরিচালিত হয়। ডিগ্রিসমূহের সনদপত্র ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয়ের অন্য কোনো সুযোগ-সুবিধা ভর্তিকৃত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য নয়।

আবেদনের ন্যূনতম যোগ্যতা: আবেদনকারীকে ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমানের এবং ২০২১ সালের বাংলাদেশের শিক্ষা বোর্ডসমূহ/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যেকোনো শাখায় উচ্চমাধ্যমিক অথবা কারিগরি/মাদ্রাসা বোর্ড/A-Level বা সমমানের বিদেশি ডিগ্রিধারী হতে হবে এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের গ্রেডভিত্তিক পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল ন্যূনতম ৫.৫ হতে হবে।

তবে কোনো পরীক্ষায় জিপিএ ২.৫০-এর নিচে হলে তা গ্রহণযোগ্য হবে না। GCE বা বিদেশি ডিগ্রিধারীদের ক্ষেত্রে সমতা নিরূপণকৃত গ্রেড গণনা করা হবে। যে সব প্রার্থী ২০১৬ অথবা তার পরে পাসকৃত IGCSE/O-Level পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং ২০২১ সালের A-Level পরীক্ষায় অন্তত দুটি বিষয়ে উত্তীর্ণ হয়েছেন (O-Level ও A-Level-এর সর্বশেষ পরীক্ষার সনকে উক্ত পরীক্ষার পাসের বছর হিসেবে ধরা হবে) এবং উপর্যুক্ত সাতটি বিষয়ের মধ্যে যারা চারটি বিষয়ে অন্তত C গ্রেড, অপর তিনটি বিষয়ে অন্তত D গ্রেড পেয়েছে, তারা ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য বিবেচিত হবে।

O-Level এবং A-Level পরীক্ষায় প্রাপ্ত লেটার থেডের গ্রেড পয়েন্ট নিম্নরূপ ধরে জিপিএ হিসাব করা হবে। A*/A= 5.0, B = 4.0, C = 3.5, D = 3.0

প্রাথমিক আবেদনপত্র: গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য ২৮ জুলাই হতে আগামী ২ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯মিনিটের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে ভর্তির প্রাথমিক আবেদন (https://collegeadmission.eis.du.ac.bd) ওয়েবসাইট থেকে করা যাবে।

ভর্তির আবেদনের জন্য শিক্ষার্থীর উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিকের তথ্য, বর্তমান ঠিকানা ও মোবাইল নম্বর, পিতা/মাতার জাতীয় পরিচয়পত্র নম্বর (ঐচ্ছিক), কোটা সংক্রান্ত তথ্য এবং স্ক্যান করা একটি ছবির প্রয়োজন হবে। এখানে উল্লেখ্য যে, প্রার্থী যদি ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্য কোনো ইউনিটে আবেদন করে থাকেন, তবে উক্ত প্রার্থী সরাসরি তার উচ্চমাধ্যমিকের রোল, বোর্ড এবং মাধ্যমিক পরীক্ষার রোল ব্যবহার করে ওয়েবসাইটে লগইন করতে পারবেন। নতুন করে কোনো তথ্য দিতে হবে না।

ভর্তির আবেদন ফি বাবদ ৭০০ (সাতশত) টাকা তাৎক্ষণিক অনলাইনে মোবাইল ব্যাংকিং সার্ভিস (বিকাশ/নগদ/রকেট ইত্যাদি) বা ডেবিট/ক্রেডিট কার্ড এর মাধ্যমে বা চারটি রাষ্ট্রায়ত্ব ব্যাংকে (সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী) নির্ধারিত সময়সীমার মধ্যে জমা প্রদান করা যাবে। আবেদন ও ফি জমার বিষয়ের বিস্তারিত নির্দেশনাবলী ওয়েবসাইটে পাওয়া যাবে।

আরো পড়ুন: ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি শুরু ৫ আগস্ট

A-Level/O-Level/সমমান বিদেশি পাঠ্যক্রমে বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের সমতা নিরূপণের জন্য (https://collegeadmission.eis.du.ac.bd) ওয়েব সাইটে গিয়ে ‘সমমান আবেদন’ বা ‘Equivalence Application’ মেন্যুতে আবেদন করে তাৎক্ষণিক অনলাইনে নির্ধারিত ফি জমা দিতে হবে। সমতা নিরূপণের পর প্রাপ্ত ‘Equivalence ID, HSC Roll SSC Roll’ ব্যবহার করে সাধারণ শিক্ষার্থীদের মতো তারাও একই ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

ভর্তি পরীক্ষা
ক) ভর্তিচ্ছু সব প্রার্থীকে গার্হস্থ্য অর্থনীতি ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
খ) ভর্তি পরীক্ষা ২৩ সেপ্টেম্বর (শুক্রবার) সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
গ) ভর্তি পরীক্ষা এমসিকিউ (MCQ) পদ্ধতিতে হবে। মোট ১০০টি প্রশ্নের জন্য মোট নম্বর হবে ১০০।
(ঘ) ভর্তি পরীক্ষার প্রশ্ন উচ্চমাধ্যমিক পর্যায়ে অনুসৃত পাঠ্যসূচি অনুযায়ী হবে এবং
ক) প্রত্যেক প্রার্থীকে বাংলা ও ইংরেজি এবং দুটি নৈর্বাচনিক বিষয়সহ মোট চারটি বিষয়ের প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতি বিষয়ের জন্য মোট নম্বর ২৫।


সর্বশেষ সংবাদ