একই সময়ে হচ্ছে না বুটেক্স-সাত কলেজের ভর্তি পরীক্ষা

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা   © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত সরকারি কলেজ ও বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচী নিয়ে জটিলতার নিরসন হতে যাচ্ছে। বুটেক্স ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি আগে প্রকাশ করায় সাত কলেজ বিষয়টি সমন্বয় করে নিচ্ছে। নতুন সময়সূচী অনুযায়ী সকালে বুটেক্স ও বিকেলে সাত কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়গুলোর সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য  জানা গেছে।

পূর্ব ঘোষিত বুটেক্স ও সাত কলেজের বিজ্ঞপ্তি অনুযায়ী, গত ২২ জুন বুটেক্স ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে। শেষ হয়েছে ২ জুলাই। এরপর ৫ থেকে ১৫ জুলাই পর্যন্ত আবেদনকারী ভর্তিচ্ছুরা ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট থেকে প্রবেশপত্র সংগ্রহ করেছেন। আগামী ১২ আগস্ট সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত বুটেক্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা।

অন্যদিকে সাত কলেজের ঘোষিত ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, গত ১৫ জুলাই থেকে আগামী ৩১ জুলাই পর্যন্ত চলবে সাত কলেজের ভর্তি আবেদন। এরপর আগামী ১২ আগস্ট (শুক্রবার) বিজ্ঞান ইউনিট, ১৯ আগস্ট (শুক্রবার) কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট ও ২৬ আগস্ট (শুক্রবার) বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান বলেন, সাত কলেজের আগে ‍বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি দিয়েছে। তাদের উচিৎ ছিল সময়-তারিখ সমন্বয় করে বিজ্ঞপ্তি দেয়ার। যেহেতু তারা পরে বিজ্ঞপ্তি দিয়েছে তাই তাদেরই এটি সমন্বয় করতে হবে। বুটেক্সের এখানে কিছু করার নেই।

আরও পড়ুন: সাত কলেজে ভর্তি পরীক্ষা শুরু ১২ আগস্ট

মূলত একইসময়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সাত কলেজের ১২ আগস্টের পরীক্ষা নিয়ে জটিলতা তৈরি হয়। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পক্ষ থেকেও দ্যা ডেইলি ক্যাম্পাসের কাছে বিষয়টি নিয়ে জানানো হয়েছে। একইসময়ে বড় দুই প্রতিষ্ঠানের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলে অংশগ্রহণ নিয়ে সমস্যা পড়বেন বলে তারা জানিয়েছেন। 

ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ ও সাত সরকারি কলেজের সমন্বয়ক অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভর্তিচ্ছুদের কথা বিবেচনায় নিয়ে বুটেক্সের সঙ্গে সমন্বয় করতে সাত কলেজের বিজ্ঞান অনুষদের ঘোষিত ১২ আগস্ট (শুক্রবার) সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিতব্য পরীক্ষার সময় পরিবর্তন করা হয়েছে।

অধ্যাপক সুপ্রিয়া বলেন, বুটেক্সের পরীক্ষা তাদের আগের সময়সূচী অনুযায়ী শুরু হবে। অন্যদিকে সাত কলেজের ভর্তি পরীক্ষা বেলা ১১টার পরিবর্তে বিকেলে সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এছাড়া সাত কলেজের বাকি অনুষদগুলোর ভর্তি পরীক্ষার তারিখ অপরিবর্তনীয় থাকবে। পরীক্ষার নতুন সময়সূচী সাত কলেজের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে প্রকাশ করা হবে।


সর্বশেষ সংবাদ