ঢাবির ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

চারুকলা অনুষদ
চারুকলা অনুষদ  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। প্রথম ধাপের সাধারণ জ্ঞান (বহুনির্বাচনী) এর ফল বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে গিয়ে দেখতে পারবেন ভর্তিচ্ছুরা। আগামী ২ জুলাই দ্বিতীয় ধাপের অঙ্কন (ফিগার ড্রইং) এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এই ইউনিটের ভর্তি পরীক্ষার মোট ১০০ নম্বরের। দুটি অংশে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। একটি হলো— সাধারণ জ্ঞান (বহুনির্বাচনী)। এ অংশে রয়েছে ৪০ নম্বর। অন্যটি হলো— অঙ্কন (ফিগার ড্রইং)। এতে রয়েছে ৬০ নম্বর। সাধারণ জ্ঞান অংশের পরীক্ষাটি গত ১৭ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভাগীয় শহরের নির্ধারিত কেন্দ্রে অনুষ্ঠিত হয়। আর দ্বিতীয় ধাপের অঙ্কন (ফিগার ড্রইং) পরীক্ষা আগামী ২ জুলাই শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রগুলোতে অনুষ্ঠিত হবে। ওইদিন বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এই ইউনিটের অঙ্কন পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। 

তথ্য মতে, এই ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে আবেদন করেছেন সাত হাজার ৩৫৬ জন। সেই হিসাবে সাধারণ জ্ঞান অংশের পরীক্ষায় আসনপ্রতি ৫৬ জন প্রার্থী অংশ নেয়। তবে প্রথম থাপের পরীক্ষা শেষে মেধাক্রম অনুযায়ী ১ হাজার ৫০০ জনকে দ্বিতীয় ধাপের অঙ্কন পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে।

‘চ’ ইউনিট শুধু চারুকলা অনুষদ নিয়ে গঠিত। এ অনুষদের বিভাগগুলো হলো— অঙ্কন ও চিত্রায়ণ, ভাস্কর্য, গ্র্যাফিক ডিজাইন, কারুশিল্প, প্রিন্ট মেকিং, প্রাচ্যকলা, শিল্পকলার ইতিহাস এবং মৃৎশিল্প ইত্যাদি।

এর আগে ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের, ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের এবং ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে অনলাইনের মাধ্যমে আবেদন করেছেন প্রায় দুই লাখ ৯০ হাজার ৩৪৮ শিক্ষার্থী। আবেদন ফি ছিল এক হাজার টাকা। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আসন সংখ্যা ছয় হাজার ৩৫। অর্থাৎ প্রতি আসনের জন্য এবার প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৮ জন।


সর্বশেষ সংবাদ