বুয়েট সেরা শাফিনের সঙ্গে ঢাবি-গুচ্ছে প্রথম সিসরাতের মিল যেখানে

বুয়েট সেরা সাফিন আহমেদ এবং গুচ্ছ ও ঢাবিতে প্রথম সিসরাত জাহান
বুয়েট সেরা সাফিন আহমেদ এবং গুচ্ছ ও ঢাবিতে প্রথম সিসরাত জাহান  © ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন শাফিন আহমেদ। তাঁর বাড়ি কুড়িগ্রামের চিলমারীর থানাহাট ইউনিয়নের পুটিমারী গ্রামে। তিনি বিমানবাহিনীর সাবেক সদস্য সেকেন্দার আলীর ছেলে। যদিও তার পড়াশোনা ও বেড়ে ওঠা ঢাকায়।

সাফিনের মতোই ঢাকা বিশ্ববিদ্যালয় ও ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছে প্রথম হওয়া সিসরাত জাহানের বাড়িও কুড়িগ্রামে। তিনি কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজ থেকে এইচএসসি পাস করেন। তাঁদের দু’জনের এমন সাফল্যে খুশি কুড়িগ্রামের মানুষ।

বুয়েটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয় গত সোমবার। এতে প্রথম হওয়া সাফিন মেডিকেল কলেজে ২৪৬তম হন। ভর্তি হয়েছেন সলিমুল্লাহ মেডিকেল কলেজে। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ইউনিটে ১০৩তম, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজিতে (আইইউটি) ১৪তম ও মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) ১৩তম হয়েছেন।

অপরদিকে সিসরাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানবিক ও কলা অনুষদের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন সিসরাত জাহান। এর আগে গুচ্ছভুক্ত দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ফলাফলেও প্রথম হন তিনি।

সাফিন বলেন, তার মায়ের ইচ্ছা ডাক্তার হন তিনি। তবে ছোটবেলা থেকেই তার ইচ্ছা সফটওয়্যার ইঞ্জিনিয়ার হওয়ার। বুয়েটেই পড়ার সিদ্ধান্ত নেবেন বলে জানান তিনি।

আর সিসরাতের ভাষ্য, প্রথম হওয়ার খবর প্রথমে বাবাকে, তারপর মাকে জানান। তার প্রথম লক্ষ্য ছিল ভালো নম্বর অর্জন করে উত্তীর্ণ হওয়া। তা তিনি পেরেছেন। প্রথম সারির বিষয়ের মধ্যে আইন বিভাগে পড়ার আগ্রহ তার বেশি। তবে ইংরেজিও পছন্দের তালিকায় রয়েছে সিসরাতের।


সর্বশেষ সংবাদ