যেভাবে তৈরি হবে গুচ্ছের মেধাতালিকা

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়
গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়  © লোগো

গত ১৭ এপ্রিল প্রকাশিত হয়েছে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি। বিগত বছরের মত এবারও ২২ টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ জিএসটি গুচ্ছে থাকছে। ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী এবারে জিএসটি গুচ্ছের মেধাতালিকা তৈরির ক্ষেত্রে বেশ কিছু নিয়ম অনুসরণ করা হবে।

এ ইউনিট
এ ইউনিটে মেধাতালিকা প্রণয়নের ক্ষেত্রে সর্বপ্রথম গুরুত্ব প্রদান করা হবে ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরকে। যদি দুজন শিক্ষার্থীর ভর্তি পরীক্ষার মোট নম্বর একই হয় সেক্ষেত্রে ভর্তি পরীক্ষায় পদার্থ বিজ্ঞানে প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে এবং যার নম্বর বেশি থাকবে সেই মেধাতালিকায় আগে স্থান পাবে। যদি ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বর এবং পদার্থ বিজ্ঞানে প্রাপ্ত নম্বর একই হয় সেক্ষেত্রে ভর্তি পরীক্ষায় রসায়নে প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বর এবং ভর্তি পরীক্ষায় পদার্থ ও রসায়নে প্রাপ্ত নম্বরও একই হলে উচ্চ মাধ্যমিকের জিপিএ বিবেচনা করা হবে। এক্ষেত্রেও ফলাফল একই এলে পর্যায়ক্রমে উচ্চ মাধ্যমিকের পদার্থ বিজ্ঞানের জিপিএ, পদার্থ বিজ্ঞানের নম্বর, রসায়নের জিপিএ, রসায়নের নম্বর এবং মাধ্যমিকের জিপিএ বিবেচনা করা হবে।

এ ইউনিট (বিভাগ পরিবর্তন)
এক্ষেত্রেও মেধাতালিকা প্রণয়নের ক্ষেত্রে সর্বপ্রথম গুরুত্ব প্রদান করা হবে ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরকে। যদি দুজন শিক্ষার্থীর ভর্তি পরীক্ষার নম্বর একই হয় সেক্ষেত্রে ভর্তি পরীক্ষায় পদার্থ বিজ্ঞানে প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে এবং যার নম্বর বেশি থাকবে সেই মেধাতালিকায় আগে স্থান পাবে। যদি ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং পদার্থ বিজ্ঞানে প্রাপ্ত নম্বর একই হয় সেক্ষেত্রে ভর্তি পরীক্ষায় রসায়নে প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং ভর্তি পরীক্ষায় পদার্থ ও রসায়নে প্রাপ্ত নম্বরও একই হলে উচ্চ মাধ্যমিকের জিপিএ বিবেচনা করা হবে। এক্ষেত্রেও ফলাফল একই এলে পর্যায়ক্রমে উচ্চ মাধ্যমিকের পদার্থ বিজ্ঞানের জিপিএ, রসায়নের জিপিএ এবং মাধ্যমিকের জিপিএ বিবেচনা করা হবে।

বি ইউনিট
বি ইউনিটের মেধাতালিকা প্রণয়নের ক্ষেত্রে সর্বপ্রথম গুরুত্ব প্রদান করা হবে ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরকে। যদি দুজন শিক্ষার্থীর ভর্তি পরীক্ষার নম্বর একই হয় সেক্ষেত্রে ভর্তি পরীক্ষায় বাংলায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে এবং যার নম্বর বেশি থাকবে সেই মেধাতালিকায় আগে স্থান পাবে। যদি ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বর এবং বাংলায় প্রাপ্ত নম্বর একই হয় সেক্ষেত্রে ভর্তি পরীক্ষায় ইংরেজিতে প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বর এবং ভর্তি পরীক্ষায় বাংলা ও ইংরেজিতে প্রাপ্ত নম্বরও একই হলে উচ্চ মাধ্যমিকের জিপিএ বিবেচনা করা হবে। এক্ষেত্রেও ফলাফল একই এলে পর্যায়ক্রমে উচ্চ মাধ্যমিকের বাংলার জিপিএ, বাংলার নম্বর, ইংরেজির জিপিএ, ইংরেজির নম্বর এবং মাধ্যমিকের জিপিএ বিবেচনা করা হবে।

বি ইউনিট (বিভাগ পরিবর্তন)
বি ইউনিট থেকে বিভাগ পরিবর্তনের জন্য আবেদনকারীদের মেধাতালিকা প্রণয়নের ক্ষেত্রে সর্বপ্রথম গুরুত্ব প্রদান করা হবে ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরকে। যদি দুজন শিক্ষার্থীর ভর্তি পরীক্ষার নম্বর একই হয় সেক্ষেত্রে ভর্তি পরীক্ষায় বাংলায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে এবং যার নম্বর বেশি থাকবে সেই মেধাতালিকায় আগে স্থান পাবে। যদি ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বর এবং বাংলায় প্রাপ্ত নম্বর একই হয় সেক্ষেত্রে ভর্তি পরীক্ষায় ইংরেজিতে প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বর এবং ভর্তি পরীক্ষায় বাংলা ও ইংরেজিতে প্রাপ্ত নম্বরও একই হলে উচ্চ মাধ্যমিকের জিপিএ বিবেচনা করা হবে। এক্ষেত্রেও ফলাফল একই এলে পর্যায়ক্রমে উচ্চ মাধ্যমিকের বাংলার জিপিএ, ইংরেজির জিপিএ এবং মাধ্যমিকের জিপিএ বিবেচনা করা হবে।

সি ইউনিট
সি ইউনিটে মেধাতালিকা প্রণয়নের ক্ষেত্রে সর্বপ্রথম গুরুত্ব প্রদান করা হবে ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরকে। যদি দুজন শিক্ষার্থীর ভর্তি পরীক্ষার নম্বর একই হয় সেক্ষেত্রে ভর্তি পরীক্ষায় হিসাব বিজ্ঞানে প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে এবং যার নম্বর বেশি থাকবে সেই মেধাতালিকায় আগে স্থান পাবে। যদি ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বর এবং হিসাব বিজ্ঞানে প্রাপ্ত নম্বর একই হয় সেক্ষেত্রে ভর্তি পরীক্ষায় ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বর এবং ভর্তি পরীক্ষায় হিসাব বিজ্ঞানে ও ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় প্রাপ্ত নম্বরও একই হলে উচ্চ মাধ্যমিকের জিপিএ বিবেচনা করা হবে। এক্ষেত্রেও ফলাফল একই এলে পর্যায়ক্রমে উচ্চ মাধ্যমিকের হিসাব বিজ্ঞানের জিপিএ, হিসাব বিজ্ঞানের নম্বর ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনার জিপিএ, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনার নম্বর এবং মাধ্যমিকের জিপিএ বিবেচনা করা হবে।

সি ইউনিট (বিভাগ পরিবর্তন)
এক্ষেত্রেও সর্বপ্রথম গুরুত্ব প্রদান করা হবে ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরকে। যদি দুজন শিক্ষার্থীর ভর্তি পরীক্ষার নম্বর একই হয় সেক্ষেত্রে ভর্তি পরীক্ষায় হিসাব বিজ্ঞানে প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে এবং যার নম্বর বেশি থাকবে সেই মেধাতালিকায় আগে স্থান পাবে। যদি ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বর এবং হিসাব বিজ্ঞানে প্রাপ্ত নম্বর একই হয় সেক্ষেত্রে ভর্তি পরীক্ষায় ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বর এবং ভর্তি পরীক্ষায় হিসাব বিজ্ঞানে ও ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় প্রাপ্ত নম্বরও একই হলে উচ্চ মাধ্যমিকের জিপিএ বিবেচনা করা হবে। এক্ষেত্রেও ফলাফল একই এলে পর্যায়ক্রমে উচ্চ মাধ্যমিকের হিসাব বিজ্ঞানের জিপিএ, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনার জিপিএ এবং মাধ্যমিকের জিপিএ বিবেচনা করা হবে।


সর্বশেষ সংবাদ