শুধুমাত্র পাস নিয়েই বেসরকারি মেডিকেলে ভর্তির নিয়ম থাকছে না

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক  © ফাইল ছবি

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মেডিকেল ভর্তি পরীক্ষায় শুধুমাত্র পাস করলেই বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির নিয়ম আর থাকছে না। এখন থেকে বেসরকারি মেডিকেলে ভর্তির ক্ষেত্রে প্রতি আসনের বিপরীতে মেরিট অনুযায়ী ৫ জন ভর্তি হওয়ার যোগ্য হবেন।

বৃহস্পতিবার (৯ মার্চ) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০২২-২৩ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও গুজব প্রতিরোধ, অনলাইন মনিটরিং বিষয়ে ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, নতুন নিয়ম অনুযায়ী বেসরকারি মেডিকেলের ৬ হাজার ৭৭২টি সিটের বিপরীতে মেরিটে ৩৩ হাজার ৮৬০ এর মধ্যে থাকলে ভর্তির ক্ষেত্রে যোগ্য হবেন।

আরও পড়ুন: অনিয়মিত শিক্ষার্থীদের মেডিকেলে ভর্তির সুযোগ নেই: আপিল বিভাগ

তিনি বলেন, এ বছর যারা পাস করে প্রাইভেট মেডিকেল কলেজে ভর্তি হবেন, সেখানে আমরা কিছুটা পরিবর্তন এনেছি। আগে পাস যতই করুক সবাই ইলিজেবল (ভর্তিযোগ্য) হতো। গত বছর ৮০ হাজার পাস করেছিল। ৮০ হাজারই ভর্তির যোগ্য ছিল।

চলতি বছরের মেরিট নিয়ে মন্ত্রী বলেন, ভর্তির জন্য এ বছর আমরা সেটাকে কমিয়ে ওয়ান ইজ টু ফাইভ করেছি অর্থাৎ একটা সিটের জন্য পাঁচজন করে আমরা মেরিট অনুযায়ী কনফিগারেশন করব। অর্থাৎ তাতে ৩৩ হাজার ৮৬০ জন শিক্ষার্থীর মধ্য থেকে বেসরকারি ৬ হাজার ৭৭২টি সিটে ভর্তি হতে পারবে।

আরও পড়ুন: ডাক্তারি-ইঞ্জিনিয়ারিংয়ে না গিয়ে কেন বিসিএসে তরুণরা?

এদিকে, আগামীকাল শুক্রবার ২০২২-২৩ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১০টায় সারা দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় অংশগ্রহণকারীদের জন্য বেশ কিছু নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। এই নির্দেশনাগুলো ভর্তিচ্ছুদের আবশ্যিকভাবে পালন করতে হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়েছে, সকাল সাড়ে নয়টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে। সাড়ে নয়টার পর প্রধান ফটক বন্ধ হয়ে যাবে। সাড়ে নয়টার পূর্বেই শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে বলা হয়েছে।


সর্বশেষ সংবাদ