ঢাবির গার্হস্থ্য অর্থনীতির পরীক্ষা কাল, পরীক্ষার্থী ৬ হাজার

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত গার্হস্থ্য অর্থনীতি বিষয়ক কলেজসমূহের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা আগামীকাল ২৩ সেপ্টেম্বর (শুক্রবার) অনুষ্ঠিত হবে। এদিন বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত চলবে এ পরীক্ষা। এতে প্রায় ৬ হাজার ১০২ জন ভর্তিচ্ছু অংশ নেন।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, গার্হস্থ্য অর্থনীতির ৬টি কলেজে সর্বমোট ২ হাজার ৬৫৫টি আসন রয়েছে। এসব কলেজগুলোতে ভর্তির জন্য আবেদন করেছেন ৬ হাজার ১০২ জন ভর্তিচ্ছু। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে ২.২৯ জন ভর্তিচ্ছু অংশ নিচ্ছেন।

এর আগে গত ২৮ জুলাই হতে আগামী ২ সেপ্টেম্বর চলে এ ভর্তি আবেদন। চার বছর মেয়াদী প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য শুধু ছাত্রীরা আবেদন করতে করেছেন।

আরও পড়ুন: বদলে গেল গার্হস্থ্য অর্থনীতি কলেজের নাম

বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ১০০টি প্রশ্নের জন্য থাকবে ১০০। ভর্তি পরীক্ষার প্রশ্ন উচ্চমাধ্যমিক পর্যায়ে অনুসৃত পাঠ্যসূচি অনুযায়ী হবে। প্রত্যেক প্রার্থীকে বাংলা ও ইংরেজি এবং দুটি নৈর্বাচনিক বিষয়সহ মোট চারটি বিষয়ের প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতি বিষয়ের জন্য মোট নম্বর ২৫।

প্রবেশপত্রের বিষয়ে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে জানানো হয়েছে, গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র অনলাইনে প্রকাশ করা হয়েছে। আবেদনকারী লগইন করে ড্যাশবোর্ড থেকে প্রবেশপত্র বাটনে ক্লিক করে তা ডাউনলোড করতে পারবেন।

কলেজগুলো হলো- গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্সে ১ হাজার, বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজে ৫৫০, বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ ৫৫০, ন্যাশনাল কলেজ অব হোম ইকনমিক্সে ৫৫০, ময়মনসিংহ গার্হস্থ্য অর্থনীতি কলেজে ১০০, আকিজ কলেজ অব হোম ইকনমিক্সে ২৭৫ এবং বরিশাল হোম ইকনমিক্স কলেজে ১৮০টি আসন রয়েছে। সবগুলো কলেজে মোট আসন রয়েছে ২ হাজার ৬৫৫।


সর্বশেষ সংবাদ