বিশ্বের সেরা ৩০ তরুণ মিডিয়াকর্মীর তালিকায় বাংলাদেশের আদর

বিশ্বের সেরা ৩০ তরুণ মিডিয়াকর্মীর তালিকায় বাংলাদেশের আদর
  © সংগৃহীত

বিশ্বের সেরা ৩০ জন তরুণ গণমাধ্যমকর্মী বা রাইজিং স্টারের তালিকা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল নিউজ মিডিয়া অ্যাসোসিয়েশন (আইএনএমএ)। চলতি বছরের জন্য প্রকাশ করা এ তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের আদর রহমান। তিনি দৈনিক প্রথম আলোর সাব-এডিটর হিসেবে কর্মরত রয়েছেন।

এবার ২০টি দেশের ৩০ জন এই চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছেন। তালিকায় স্থান পাওয়া আদর রহমানের বিষয়ে বলা হয়েছে, তিনি মাত্র ২০ বছর বয়সে সাব-এডিটর হিসেবে যোগ দেন। তার মাত্র দুই বছর পর ৭১তম কান চলচ্চিত্র উৎসবে সাংবাদিক হিসেবে যান তিনি।

বাংলাদেশের প্রথম নারী সাংবাদিক হিসেবে ফ্রান্সে মর্যাদাপূর্ণ ওই উৎসবে যান তিনি। প্রথম আলো ছাড়াও বাংলাট্রিবিউনের স্টাফ রিপোর্টার ও বণিক বার্তার বিনোদন প্রতিবেদক হিসেবে কাজ করেছেন আদর রহমান।

কান উৎসবে গিয়ে খবর তৈরির পাশাপাশি মানবিক প্রতিবেদনও তৈরি করেন আদর। এরমধ্যে উল্লেখযোগ্য ছিল একজন শিক্ষার্থীকে নিয়ে তৈরি প্রতিবেদন। তিনি টিকিট ছাড়াই ১০০ মাইল ভ্রমণ করে ওই উৎসব দেখতে গিয়েছিলেন।

উন্নয়নশীল দেশের এক নারী হিসেবে কান উৎসবে যাওয়া ও প্রতিবেদন তৈরি করাকে তিনি নিজের জন্য বড় অর্জন বলে মনে করেন। তিনি তার এই সাফল্যের ধারা অব্যাহত রাখতে চান এবং নিজেকে বাংলাদেশের গণমাধ্যমের শীর্ষস্থানে দেখতে চান।

তিনি মনে করেন, যেহেতু এই শিল্প পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে, সেহেতু এখানে নতুন, প্রাণবন্ত ও সুষম আইডিয়ার প্রয়োজন রয়েছে। তিনি এই ভবিষ্যত রুপরেখার একজন কারিগর হতে চান বলে জানিয়েছেন। আদর বলেন, ‘আমি প্রতিটি প্রতিযোগিতা, প্রতিটি চ্যালেঞ্জ, প্রতিটি বাধাকে একটি সুযোগ হিসেবে গ্রহণ করতে চাই।’

আইএনএমএ’র ইয়াং প্রফেশনাল উদ্যোগের অংশ হিসেবে এই ‘থার্টি আন্ডার থার্টি অ্যাওয়ার্ড’ প্রতিযোগিতার আয়োজন করা হয়। গত জুলাই থেকে আগস্ট পর্যন্ত এতে ১৬৩টি আবেদন পড়ে। পরে ইয়াং প্রফেশনালস কমিটি ও পরিচালনা পর্ষদ আবেদগুলো পর্যালোচনা করে পাঁচ বিভাগে ছয়জন করে নির্বাচন করেন।

বিভাগগুলোর মধ্যে রয়েছে, অ্যাডভার্টাইজিং, অডিয়েন্স, বিজনেস ইন্টেলিজেন্স, কনটেন্ট+প্রোডাক্ট ও লিডারশিপ। আর এই ৩০ জয়ীর মধ্য থেকে ছয় জনকে ‘গ্রাড প্রাইজ’ বিজয়ী হিসেবে নির্বাচিত করা হয়।

এই তালিকায় স্থান পেতে হলে অবশ্যই বয়স ৩০ বছরের নিচে হতে হবে এবং ক্যারিয়ারের শুরুতেই ভালো অর্জন থাকতে হবে। এছাড়া তার উদ্ভাবন, প্রভাবিত করার ক্ষমতা ও ব্যবস্থাপনায় দক্ষতা থাকতে হবে।


মন্তব্য