ঢাবিতে ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে। সোমবার (৭ ফেব্রুয়ারি) সাধারণ ভর্তি কমিটির এক বিশেষ সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান এবং বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক উপস্থিত ছিলেন।

সভা শেষে বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চত করেছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা না নেয়ার বিষয়ে আমরা অনেক আগেই সিদ্ধান্ত নিয়েছিলাম। সেটি চূড়ান্ত হওয়ার প্রক্রিয়ায় রয়েছে। আজকের সভায় আগের সিদ্ধান্ত অনুমোদন দেয়া হয়েছে। এখন এটি অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় চূড়ান্ত করা হবে।

আরও পড়ুন: হিমেলের নামে ভবনের নামকরণ করল সহপাঠীরা

সভায়, পূর্ব সিদ্ধান্ত মোতাবেক আগামী ২০২১-২০২২ শিক্ষাবর্ষ থেকে ৪টি ইউনিটের (ক, খ, গ, চ) অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির বিষয়ে আলোচনা করা হয়। ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের ইউনিট পরিবর্তনের নীতিমালা প্রণয়নের জন্য ডিনস্ সাব কমিটিকে দায়িত্ব দেয়া হয়।

এর আগে ২০২০ সালের ৮ নভেম্বর ঢাবির ডিনস কমিটির এক সভায় ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ‘ঘ’ ইউনিটের জন্য আলাদা ভর্তি পরীক্ষা আয়োজন না করার প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

ওই সভায় উচ্চমাধ্যমিকে শিক্ষার্থীরা যে তিন ধারায় (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) পড়াশোনা করেন, তার আলোকেই ভর্তি পরীক্ষার তিনটি ইউনিট করার কথা তোলা হয়েছিল৷ সভায় এটি নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনা হয়৷ সেখানে বেশির ভাগ ডিন প্রস্তাবের পক্ষে মত দেয়ায় ‘ঘ’ ইউনিট না রাখার প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়।


সর্বশেষ সংবাদ