রাবিতে ছায়া জাতিসংঘের সম্মেলন শুরু

রাবি
ছায়া জাতিসংঘ সম্মেলন  © টিডিসি ছবি

'চতুর্থ শিল্প বিপ্লবের জন্য উদ্ভাবনের সংস্কৃতিকে উদ্দীপ্ত করা' এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৬ষ্ঠ বারের মত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ছায়া জাতিসংঘ সম্মেলন।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের প্রকৌশল অনুষদ গ্যালারিতে চার দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করা হয়।

এসময় সঞ্জীব কুমার ভাট্টি বলেন, বিশ্ববিদ্যালয় থেকেই কুটনীতি চর্চা করার এটি একটি বড় প্লাটফর্ম৷ যেখান থেকে শিক্ষার্থীদের এই চর্চা ভবিষ্যতে বহির্বিশ্বের সঙ্গে সুসংসহত সম্পর্ক বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এ বছর জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিল, জাতিসংঘ পরিবেশ কর্মসূচি, জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থা, উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট, স্পেশালাইজড কমিটি ফর বাংলাদেশ এফেয়ার্স এবং ইন্টারন্যশনাল প্রেস এই ছয়টি কমিটি নিয়ে সম্মেলনের আয়োজন করা হয়েছে। যেখানে দেশের ৫০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় ৩০০ জন শিক্ষার্থী বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করেছেন। সম্মেলনে শিক্ষার্থীরা চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় তাদের উদ্ভাবনী চিন্তাচেতনা তুলে ধরবেন।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীস্থ সহকারী ভারতীয় হাইকমিশনার সঞ্জীব কুমার ভাট্টি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা ও মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. শাহ আজম শান্তনু এবং সংগঠনের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান চৌধুরী ইমাদ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ

x