ঢাবি মেডিকেল সেন্টার একাত্তরে শহীদের নামে করার দাবি

ঢাবি মেডিকেল সেন্টার একাত্তরে শহীদের নামে করার দাবি
  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্মিত মেডিকেল সেন্টারসহ বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন স্থাপনা পুনরায় নামকরণের ক্ষেত্রে মুক্তিযুদ্ধে শহীদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের নামে নামকরণে অগ্রধিকার দেওয়ার দাবি জানিয়েছেন দেশের প্রখ্যাত ১১ জন নাগরিক।

এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারটি একাত্তরে শহীদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক মোহাম্মদ মোর্তজার নামে নামকরণ করে তাকে ‘মহিমান্বিত‘ করার জন্য বিবৃতি দেন তারা।

১১ জন প্রখ্যাত নাগরিকের মঙ্গলবার পাঠানো এক বিবৃতিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্মিতব্য মেডিকেল সেন্টারের নামকরণ অর্থ প্রদানের বিনিময়ে দেশের একজন ব্যবসায়ীর নামে করার সিদ্ধান্ত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সিণ্ডিকেট সভায় এনিয়ে প্রতিবাদ উত্থাপনের পরও উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের দপ্তর থেকে প্রশাসনিক অনুমোদন জানিয়ে ঐ ব্যবসায়ীকে সম্মতিপত্র দেওয়া হয়েছে।  

বিবৃতিদাতারা হলেন বিশিষ্ট কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরী, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারওয়ার আলী, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও বাংলা একাডেমির ফেলো মফিদুল হক, নাট্যকার মামুনুর রশীদ, ইতিহাস গবেষক অধ্যাপক মুনতাসীর মামুন, একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, আবদুস সেলিম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ এবং লেখক ও সাংবাদিক আবেদ খান।

 


মন্তব্য

সর্বশেষ সংবাদ