ঢাবির সঙ্গে সাত কলেজের সভায় যেসব বিষয় গুরুত্ব পাবে

ঢাবির সঙ্গে সাত কলেজের সভায় যেসব বিষয় গুরুত্ব পাবে
লোগো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের অধ্যক্ষদের সঙ্গে সভা আহবান করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আজ সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ সভা অনুষ্ঠিত হবে। সভায় সাত কলেজের শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সাত কলেজের সমন্বয়কের দায়িত্ব গ্রহণের পর অধ্যাপক ড. এ এস এস মাকসুদ কামালের সঙ্গে কলেজ অধ্যক্ষদের এটাই প্রথম সভা। সেই জায়গা থেকে এ সভাটি অত্যান্ত গুরুত্বপূর্ণ। নতুন সমন্বয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সাক্ষাতের পাশাপাশি সভায় শিক্ষার্থীদের চাওয়া-পাওয়াকে গুরুত্ব দিয়ে আলোচনা হবে।

পড়ুন: সাত কলেজ অধ্যক্ষদের সঙ্গে বৈঠকে বসছে ঢাবি

বিশেষ গুরুত্ব পাবে যেসব বিষয়-

* নিজ নিজ কলেজে সাত কলেজের ফাইনাল পরীক্ষার কেন্দ্র রাখা।
* পরীক্ষা শেষ হওয়ার সর্বোচ্চ ৩ মাসের মধ্যে রেজাল্ট প্রকাশ। দেখা যায়, অনেক সময় ৮/১০ মাস পরেও অনেক ডিপার্টমেন্টের রেজাল্ট বাকি থেকে যায়।

* ঢাকা বিশ্বদ্যিালয়ের শিক্ষার্থী এবং সাত কলেজে শিক্ষার্থী উভয়ের কল্যাণে আলাদা প্রশাসনিক ভবনের ব্যবস্থা করা যায় কিনা এ বিষয়ে আলোচনা হবে।

* সাত কলেজের শিক্ষার মান উন্নয়নে গবেষণাগার-ল্যাবের ব্যবস্থা করা যায় কিনা। এছাড়া সাত কলেজ শিক্ষার্থীদের জন্য নিজস্ব কলেজের পাশাপাশি কেন্দ্রীয় লাইব্রেরির করার বিষয়েও কথা হবে।

* যেকোন সিদ্ধান্ত হলে সাত কলেজের শিক্ষার্থীরা অনেক পরে জানতে পারে। বিশেষ করে আগামী ২৫ জানুয়ারি তারিখ থেকে অনুষ্ঠিতব্য অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। এটা শিক্ষার্থীরা মাত্র পরীক্ষার ১৫ দিন আগে জানতে পেরেছেন। এ বিষয়ে সমাধান।

* অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষায় সিলেবাসের টপিকস কমানো যায় কিনা। এ বিষয়ে শিক্ষার্থীরা পরীক্ষার সময় কমানোর পাশাপাশি পরিস্থিতি বিবেচনায় প্রশ্ন প্রস্তুতের দাবি করেছেন।

* এছাড়া নতুন সিদ্ধান্ত অনুযায়ী অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষার সময় ২ ঘন্টা হলে সেক্ষেত্রে সকাল ৯টা থেকে শুরু না করে ১০টায় শুরুর প্রস্তাব করেছেন শিক্ষার্থীরা। এসব বিষয়েই মূলত আলোচনা হবে।

সভার বিষয়ে ঢাকা কলেজের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ এ টি এম মইনুল হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সাত কলেজ শিক্ষার্থীদের শিক্ষার মান উন্নয়ন নিয়ে সভায় আলোচনা করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেসব বিষয়গুলো শুনবেন পরে তা সমাধানে কাজ করবেন। করোনা পরিস্থিতিতে আটকে থাকা পরীক্ষার বিষয়টি সভায় গুরুত্ব দেয়া হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ