ঢাবির ইমেইলে নেই ডোমেইন নেম, বিড়ম্বনা বাড়বে— বলছেন শিক্ষার্থীরা

শিক্ষার্থীদেরকে প্রাতিষ্ঠানিক ইমেইল আইডি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ
শিক্ষার্থীদেরকে প্রাতিষ্ঠানিক ইমেইল আইডি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ  © টিডিসি ফটো

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উচ্চশিক্ষা, গবেষণা এবং প্রাসঙ্গিক বিষয়ে দেশ-বিদেশে যোগাযোগসহ অন্যান্য সেবা গ্রহণে প্রতিষ্ঠানিক ইমেইলের গুরুত্ব অনেক। তাই বিশ্বের অন্যান্য দেশের বিশ্ববিদ্যালয়গুলোর সাথে তাল মেলাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি ছিল একটি প্রাতিষ্ঠানিক ইমেইল। তারই ধারাবাহিকতায় ইমেইল আইডি প্রদান করা শুরু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শিক্ষার্থীদের দাবি অনুযায়ী, গত ১৬ সেপ্টেম্বর (রবিবার) শিক্ষার্থীদের ইমেইল সেবা নিশ্চিত করতে ‘জি সুইট ফর এডুকেশন’ গুগল ক্লাউড বেজড ইমেইল প্রদান করার ঘোষণা দেয় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে প্রাতিষ্ঠানিক ইমেইল প্রদান করার বিষয়ে বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়। বেশ কয়েকটি বিভাগে ইতোমধ্যে প্রাতিষ্ঠানিক ইমেইল আইডি দেওয়া হলেও অধিকাংশ বিভাগে এ নিয়ে কোনো অগ্রগতি দেখা যায়নি বলে জানা গেছে।

এদিকে যে সব বিভাগের শিক্ষার্থীরা ইমেইল পেয়েছেন, তারা এই প্রাতিষ্ঠানিক ইমেইল নিয়ে প্রকাশ করেছেন ক্ষোভ। প্রথমদিকে প্রাতিষ্ঠানিক ইমেইল পেয়ে আনন্দিত হলেও ডোমেইন নেম না থাকায় নানা ধরনের শঙ্কা প্রকাশ করেন তারা। ডোমেইন নেম না থাকায় এটি ব্যবহারে তাদেরকে নানা ধরনের বিড়ম্বনায় পড়তে হবে বলে অভিযোগ করেছেন।

শিক্ষার্থীরা বলছেন, ‘আমরা সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে সবকিছুতে ডোমেইন নেম ব্যবহার করি। কিন্তু আমাদের প্রাতিষ্ঠানিক ইমেইল রেজিস্ট্রেশন নাম্বার দেওয়া হয়েছে, তা আমাদের কাছে অদ্ভুত মনে হচ্ছে।’

ঢাকা বিশ্ববিদ্যালয় পপুলেশন সায়েন্স বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মনিরুজ্জামান মাজেদ বলেন, ‘অফিসিয়াল ইমেইল আসলেই গুরুত্বপূর্ণ প্রতিটি শিক্ষার্থীর জন্য। কারণ পড়ালেখার সময় আমাদের বিভিন্ন আর্টিকেল, রিসার্চ পেপারে এক্সেস নিতে গেলে অফিসিয়াল ইমেইল প্রয়োজন।’ ব্যক্তিগত ইমেইল আইডি দিতে গেলে রেজিস্ট্রেশন নাম্বার ফলো করা ছাড়া কোন উপায় নেই বলে মনে করেন এই শিক্ষার্থী।

তবে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আলাউদ্দিন আল আজাদ রেজিস্ট্রেশন নাম্বার এর পরিবর্তে ডোমেইন নেম ব্যবহার করলে আরো সুন্দর হতো বলে মনে করেন। তিনি বলেন, ‘অফিসিয়াল ইমেইল আইডি আমাদের জন্য অনেক বড় পাওয়া। এর মাধ্যমে আমরা রিসার্চ সংক্রান্ত বা যেকোন একাডেমিক কাজে অনেক সুবিধা ভোগ করতে পারবো। তবে এখানে শুধু রেজিস্ট্রেশন নাম্বারের ডিজিট দিয়ে আইডি ক্রিয়েট করার কারণে অনেকে এটা স্প্যাম আইডি মনে করে কাউন্ট না করতে পারে। তাই রেজিস্ট্রেশন নাম্বারের পরিবর্তে ডোমেইন নেম ব্যবহার করলে সুন্দর হতো।’ অথবা রেজিস্ট্রেশন নাম্বার ও নাম ব্যবহার করলে ভালো হতো বলে মনে করেন এই শিক্ষার্থী।

সার্বিক বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. আসিফ হোসেন খান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘আইসিটি সেল থেকে ফরমালি আমরা সকল বিভাগকে দিয়ে দিয়েছি। তারা তাদের সুবিধা মতো শিক্ষার্থীদের সাথে সমন্বয় করে ইমেইল আইডি দেবেন।’

তিনি আরো বলেন, ‘আমরা ডোমেইন নেইম তথা ইউজার নেম আপাতত ব্যবহার করছি না। তবে আমাদের এ প্রক্রিয়া চলমান। আমরা একসময় রেজিস্ট্রেশন নাম্বার ও নামের প্রথম অংশ দিয়ে প্রাতিষ্ঠানিক ইমেইল দেবো। যেহেতু একটি কাজ শুরু হয়েছে, তাই এর গতিধারা অনুযায়ী চালাতে হবে।’

এসময় শিক্ষার্থীরা কি কি সুবিধা পাবেন জানতে চাইলে ড. আসিফ জানান, শিক্ষার্থীরা গুগল ব্রাউজারের সকল ধরনের সুযোগ-সুবিধা পাবেন এই মেইলের মাধ্যমে।


সর্বশেষ সংবাদ