‘পিএইচডি জালিয়াতির অভিযোগ সঠিক নয়, বক্তব্য প্রদানকারীর বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ নেব’

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ড. বিশ্বজিৎ চন্দের

ইউজিসির সাবেক সদস্য ড. বিশ্বজিৎ চন্দ ও রাবির আইন বিভাগের অধ্যাপক মোর্শেদুল ইসলাম
ইউজিসির সাবেক সদস্য ড. বিশ্বজিৎ চন্দ ও রাবির আইন বিভাগের অধ্যাপক মোর্শেদুল ইসলাম  © টিডিসি ফটো

দ্যা ডেইলি ক্যাম্পাসে প্রচারিত ‌‘ইউজিসির সাবেক সদস্য ড. বিশ্বজিৎ চন্দের বিরুদ্ধে পিএইচডি জালিয়াতির অভিযোগ’ শীর্ষক প্রতিবেদনের প্রতিবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদ্য সাবেক সদস্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি প্রশাসন বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ। তিনি বলেছেন, সংবাদ সম্মেলন করে যিনি পিএইচডি জালিয়াতির অভিযোগ এনেছেন সেটি সঠিক নয়। একইসঙ্গে সংবাদ সম্মেলনে বক্তব্য প্রদানকারী আইন বিভাগের অধ্যাপক মোর্শেদুল ইসলামের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ নেবে বলেও তিনি জানান।

এক প্রতিবাদলিপিতে ড. বিশ্বজিৎ চন্দ বলেন, লন্ডনের সোয়াস (SOAS) হতে অর্জিত আমার ডিগ্রি ডিপ্লোমা নয়, প্রকৃতপক্ষেই এটি পিএইচডি ডিগ্রি। এছাড়াও অধ্যাপক পদে আমার পদোন্নতি পরবর্তীতে পিএইচডি ডিগ্রির সার্টিফিকেট দিয়ে বিধি মোতাবেকই হয়েছে। একজনের অসত‍্য দাবির প্রেক্ষিতে সংবাদ প্রকাশের আগে সোয়াসের রেজিস্ট্রার বা যথাযথ কর্তৃপক্ষের নিকট হতে পিএইচডি  ডিগ্রির সার্টিফিকেটের সত্যতা যাচাই করা উচিত ছিল।

আরও পড়ুন: ইউজিসির সাবেক সদস্য ড. বিশ্বজিৎ চন্দের বিরুদ্ধে পিএইচডি জালিয়াতির অভিযোগ

তদুপরি সংবাদ সম্মেলনে দাবিকৃত ১০ মাস ২৯ দিনসহ আমার তৎকালীন গৃহীত সকল ছুটিই বিধি মোতাবেক সিন্ডিকেট কর্তৃক অনুমোদিত। আর চার বছর ১১ মাস ২৮ দিন পর অতিরিক্ত সময়ের জন্য অনুমোদিত বিধি মোতাবেক গৃহীত ‘বিনা বেতনে বিশেষ ছুটি’র সময়কালে আমি কোনো বেতন-ভাতা গ্রহণ করিনি। উক্ত সময়কাল আমার পদোন্নতির জন্য গণনাও করা হয়নি। এ সংক্রান্ত সকল প্রমাণাদি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও আমার নিকট রয়েছে। 

প্রতিবাদলিপিতে ড. বিশ্বজিৎ চন্দ আরও বলেন, শুধুমাত্র ব্যক্তিগত আক্রোশ থেকে একজন বিশ্ববিদ্যালয় শিক্ষকের সুনামহানির উদ্দেশ্যে সংবাদ সম্মেলনে যে বক্তব্য প্রদান করা হয়েছে তা আমার জন্য মানহানিকর এবং আমি তার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। এই সংবাদ সম্মেলনের বক্তব্য প্রদানকারীর বিরুদ্ধে আমি আইনানুগ পদক্ষেপ গ্রহণের উদ্যোগ নিচ্ছি। 

যেসব ব্যক্তি সংবাদ সম্মেলন করে অসত্য তথ‍্য প্রচার করে মানুষের সুনামহানির চেষ্টা করে, তাদের এহেন সংবাদ প্রচার করা থেকে বিরত থাকার জন্য আমি সংবাদ মাধ্যমকে আহবান জানাচ্ছি।

প্রতিবেদকের বক্তব্য
শনিবার (১৯ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আইন বিভাগের অধ্যাপক মোর্শেদুল ইসলাম এক লিখিত বক্তব্যে এসব অভিযোগ করেন। লিখিত বক্তব্যের ভিত্তিতেই প্রতিবেদন তৈরি করা হয়েছে। তাই এখানে প্রতিবেদকের নিজস্ব কোনো বক্তব্য নেই। 


সর্বশেষ সংবাদ