ঢাবির হলে সিটের দাবিতে বৃষ্টিতে ভিজে ছাত্রীদের আন্দোলন

সিট নিশ্চিতের দাবিতে আন্দোলন
সিট নিশ্চিতের দাবিতে আন্দোলন   © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হলগুলোতে প্রতিটি শিক্ষার্থীর সিট নিশ্চিতের দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে (ভিসি চত্বর) আন্দোলন করছেন বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্রী। 

রবিবার (১৫ সেপ্টেম্বর) বেলা ১১ টার পর থেকে বৃষ্টিতে ভিজে দীর্ঘ সময় ধরে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করেন ছাত্রীরা। পরে আলোচনার জন্য তাদেরকে আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে ডাকা হলে তারা সেখানে অবস্থান নেন।

এসময় তাদের হাতে ‘ভিসি স্যার আপনার বাসায় কী সাবলেট হবে?’, ‘ভিসি স্যার গেইট খুলেন’-ইত্যাদি লেখা প্লাকার্ড দেখা যায়। 

ছাত্রীরা বলছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা বিবেচনায় ছেলেদের হলের থেকে মেয়েদের হলের সংখ্যা অর্ধেকেরও কম। যার ফলে ছাত্রীদের একটা বড় অংশকে হলের বাইরে বাসা নিয়ে থাকতে হয়। এরই পরিপ্রেক্ষিতে আজ সকাল থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয় কয়েকজন ছাত্রী। বৃষ্টি উপেক্ষা করে দীর্ঘ সময় তারা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করেন। 

আরও পড়ুন: শাড়ির সঙ্গে ম্যাচিং করে ব্লাউজ পরোনি কেন- শিক্ষকের অস্বস্তিকর বক্তব্যে-আচরণে অসহায় ছাত্রীরা

আন্দোলনরত এক নারী শিক্ষার্থী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়ে কেন ঢাকায় বাসায় বাসায় ঘুরে সাবলেট খুঁজবো? হয় আমাদেরকে হলে সিট দিতে হবে নয়তো থাকার ব্যবস্থা করে দিতে হবে। 

দীর্ঘ সময় বৃষ্টিতে ভিজে অবস্থান করার পর তাদের সাথে কথা বলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সহযোগী অধ্যাপক সাইফুদ্দিন আহমেদ। তিনি শিক্ষার্থীদের আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে বসতে বলেন এবং উপাচার্য মন্ত্রণালয়ে থাকায় তাঁকে ব্যাপারটি জানান। এসময় তিনি মেয়েদের হলগুলো থেকে প্রাধ্যক্ষদেরকেও আসতে বলেন আলোচনার জন্য।

প্রক্টর সহযোগী অধ্যাপক সাইফুদ্দিন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষার্থীরা বর্তমানে আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে আছে। তাদের জন্য খাবারের ব্যবস্থা করা হয়েছে। উপাচার্য স্যার মন্ত্রণালয়ে ছিলেন আমি উনাকে জানিয়েছি তিনি চলে আসছেন। প্রাধ্যক্ষরাও আসছেন। সবার সঙ্গে আলোচনা করেই একটা সিদ্ধান্ত নেওয়া হবে।

উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খানকে ফোনে পাওয়া না গেলেও উপাচার্যের একান্ত সচিব আরাফাত হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, উপাচার্য মহোদয় তাদের সঙ্গে আলোচনা করবেন বলে জানিয়েছেন।


সর্বশেষ সংবাদ