কার্ড পাঞ্চ ছাড়াই ঢোকা যাচ্ছে ঢাবির লাইব্রেরিতে, চলছে ট্রায়াল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় লাইব্রেরিতে ঢুকতে কার্ড পাঞ্চ করতে হবে, এমন নোটিশ দেওয়া হয়েছে। তবে লাইব্রেরিতে ঢুকতে এখনও বাধ্যতামূলক করা হয়নি কার্ড পাঞ্চ। শুধু প্রযুক্তি ঠিক আছে কি-না, এমন ট্রায়াল দিতেই নোটিশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে লাইব্রেরি কর্তৃপক্ষ।

গত ১০ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ বিষয়ে একটি বক্তব্য দেন। এরপরই কেন্দ্রীয় লাইব্রেরিতে মেয়াদোত্তীর্ণ বিসিএস পড়ুয়া শিক্ষার্থীরা ঢুকতে পারবে না, এমন তথ্য ছড়িয়ে পড়ে। এর পরপরই লাইব্রেরি কর্তৃপক্ষ একটি নোটিশ দেয়। সেখানে কার্ড পাঞ্চ করে শিক্ষার্থীদেরকে লাইব্রেরিতে প্রবেশ করতে বলা হয়েছে।

জানা গেছে, উপাচার্যের বক্তব্যের পর লাইব্রেরি কতৃপক্ষের এমন নোটিশ দেওয়ায় শিক্ষার্থীরা ভেবেই নিয়েছিলেন, এখন থেকে হয়তো মেয়াদোত্তীর্ণ বিসিএস পড়ুয়া শিক্ষার্থীরা আর লাইব্রেরীতে ঢুকতে পারবেন না। তবে সরেজমিনে দেখা গেছে উল্টো চিত্র। সবাই আগের মতোই প্রবেশ করতে পারছেন লাইব্রেরিতে।

আরো পড়ুন: জাবিতে কোটায় ভর্তি শুরু ২৩ মে, তালিকা প্রকাশ

এ বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় লাইব্রেরির ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক অধ্যাপক ড. মো. নাসিরউদ্দিন মুন্সী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা শুধু প্রযুক্তি ঠিক আছে কি না, এটা ট্রায়াল দিচ্ছি। বিশ্ববিদ্যালয় প্রশাসন এখনও এমন কোনো সিদ্ধান্ত নেয়নি। লাইব্রেরিতে কারা ঢুকবে, কীভাবে ঢুকবে- সিদ্ধান্ত প্রশাসনের।

তিনি আরো বলেন, ২০১৬ সাল থেকে কার্ড পাঞ্চ করে ঢোকার কথা বলছে, সে জন্য তখন মেশিনগুলো বসানো হয়েছিলো। সেগুলো ঠিকমতো কাজ করে কি-না দেখতেই এমন নোটিশ দেওয়া হয়েছে। কারণ যেকোনো সময় উপাচার্য এমন কোনো সিদ্ধান্ত নিলে আমাদের যাতে বাস্তবায়নে কোনো সমস্যা না হয়।


সর্বশেষ সংবাদ