‘দি লাইফ অব এ ভাইস চ্যান্সেলর’ শিরোনামে বই লিখবেন ভিসি আখতারুজ্জামান

ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।   © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য হিসেবে টানা ৬ বছরের বেশি সময় ধরে দায়িত্বে আছেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তার মেয়াদ শেষ হবে আগামীকাল শনিবার (৪ নভেম্বর)। দায়িত্ব হস্তান্তরের পর শিক্ষকতাকেই বেছে নেবেন বলে জানিয়েছেন অধ্যাপক আখতারুজ্জামান। 

আজ শুক্রবার দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপচারিতায় তার এ পরিকল্পনার কথা জানান। 

দায়িত্ব হস্তান্তরের পর কী করবেন জানতে চাইলে উপাচার্য জানান, আমি যেহেতু শিক্ষক, পড়ানোতেই আমার আনন্দ। আমি বিভাগে আবার আমার কাজে যাবো। গবেষণায় অধ্যয়নের কাজ করবো এবং বই লেখার পরিকল্পনা করবো। আমি যে বই লেখার কথা ভাবছি তার নাম হবে "দি লাইফ অব এ ভাইস চ্যান্সেলর"।

আমি পড়িয়ে বেশি আনন্দ পাই উল্লেখ করে তিনি বলেন, শ্রেণিকক্ষে পাঠদান করানো একজন শিক্ষকের জন্য খুবই আনন্দদায়ক, অনেক মর্যাদার। 

একজন ভিসি হিসেবে দায়িত্ব পালন নাকি বিভাগের শিক্ষক হিসেবে দায়িত্ব পালন কোনটা বেশি আনন্দদায়ক জানতে চাইলে তিনি বলেন, আমি মূলত ক্লাসরুম শিক্ষক। আমি সবসময়ই ক্লাসরুম উপভোগ করি। কারণ আমরা হলাম সেই সাবসিডিয়ারি যুগের মানুষ। 

এছাড়াও তিনি বলেন, এখন থেকে আমি বিভাগে আগে যে রুমে বসতাম, সেখানেই বসবো। ঐ রুমে শিক্ষকদের সাথে একসাথে বসতাম। চেয়ারম্যানের সাথে কথা হয়েছে, সে রুমেই বসার ব্যবস্থা করা হবে। 

উল্লেখ্য অধ্যাপক আখতারুজ্জামান প্রথমবার ‘সাময়িকভাবে’ নিয়োগ পেয়েছিলেন ২০১৭ সালের ৬ সেপ্টেম্বর। এরপর ২০১৯ সালের ৩ নভেম্বর পর্যন্ত এ পদে দায়িত্বপালন করেন। পরে ওই বছরের ৪ নভেম্বর থেকে চার বছরের জন্য নিয়োগ পেয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের এই অধ্যাপক। সে হিসেবে আগামী শনিবার (৪ নভেম্বর) তার মেয়াদ শেষ হচ্ছে। এদিকে, গত ১৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৯তম উপাচার্য পদে সাময়িকভাবে নিয়োগ পেয়েছিলেন বর্তমান উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। তিনি আগামী শনিবার (৪ নভেম্বর) এই দায়িত্ব গ্রহণ করবেন। 

১৯৯০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে লেকচারার হিসেবে যোগ দেন অধ্যাপক আখতারুজ্জামান। তিনি ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত এ বিষয়ের এবং ২০১৫ সালে আরবি বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। কলা ‍অনুষদের নির্বাচিত ডিন হিসেবে ২০১৪ সাল থেকে ২০১৬ পর্যন্ত দায়িত্ব পালন করেন অধ্যাপক আখতারুজ্জামান।

পেশাগত জীবনে ১৯৯৫ সালের ১৫ জানুয়ারি সহকারী অধ্যাপক, ২০০০ সালের ২ জানুয়ারি সহযোগী অধ্যাপক এবং জানুয়ারি ২০০৪ সালে তিনি অধ্যাপক পদে পদোন্নতি পান।

আখতারুজ্জামান ২০০৭ থেকে ২০১৩ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি জসীম উদ্দীন হলের প্রাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৪, ২০০৫ ও ২০০৬ মেয়াদে তিন দফায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং ২০০৯ ও ২০১১ এ সহ-সভাপতি নির্বাচিত হন।


সর্বশেষ সংবাদ