জাবির ছাত্রী হলের নিরাপত্তা নিশ্চিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আবাসিক হলের নিরাপত্তা নিশ্চিতে প্রশাসনকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন ছাত্রী হলের আবাসিক শিক্ষার্থীরা। রবিবার (১২ মার্চ) রাত সাড়ে ৯টায় আবাসিক হলের নিরাপত্তা নিশ্চিতে ১০ দফা দাবি জানিয়ে আয়োজিত বিক্ষোভ মিছিল থেকে এ আল্টিমেটাম দেন তারা।

এ সময় তাদের দাবিগুলো উত্থাপন করে ২৪ ঘণ্টার মধ্যে হলে ঘটে যাওয়া অনাকাঙ্খিত ঘটনায় জড়িত ব্যক্তিকে শনাক্ত করে উপযুক্ত শাস্তির দাবি জানানো হয়।

তাদের দাবিগুলো হলো- হলের দেওয়ালের উচ্চতা মিনিমাম ১০ ফুট বাড়াতে হাবে; হাইওয়ে ফেইসিং সিসিটিভি লাগাতে হবে এবং সবসময় মনিটরিং-এর জন্য এক বা দুইজন লোক রাখতে হবে; চারপাশের মাটি ভরাট করতে হবে এবং ফ্লাড লাইট লাগাতে হবে; গার্ডের দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে;

নিচতলায় প্রতিটি জানালায় কেসিং লাগাতে হবে; হলের পেছন দিকেও হল এটেন্ডেন্ট রাখতে হবে; দুইজন হল সুপারের উপস্থিতি নিশ্চিত করতে হবে; নিচতলার ডাইনিং ও গণরুমের জানলার পর্দা নিশ্চিত করতে হবে; নিরপেক্ষ জবাবদিহিতা চাওয়ার অধিকার শিক্ষার্থীদের থাকতে হবে।

আরও পড়ুন: জাবির দুই ছাত্রী হলে ভোররাতে অজ্ঞাত যুবক

এসময় দাবি না মানলে প্রশাসনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার হুশিয়ারি দেন শিক্ষার্থীরা।

এর আগে, রবিবার ভোর সাড়ে চারটার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সুফিয়া কামাল হল, শেখ হাসিনা হল ও খালেদা জিয়া হলে ঢুকে ছাত্রীদের অশ্লীল ভাষায় গালাগালি ও শারীরিক অঙ্গভঙ্গির মাধ্যমে হেনস্তা করে অজ্ঞাত পরিচয়ের এক যুবক। একই সময় ওই একই ব্যক্তি খালেদা জিয়া হলে চুরির চেষ্টা চালায় বলে জানা যায়। 

বিশ্ববিদ্যালয়ের হল প্রভোস্ট কমিটির সভাপতি নাজমুল হাসান তালুকদার বলেন, বিষয়টি নিয়ে আমরা আজ আলোচনায় বসেছিলাম। তদন্ত সাপেক্ষে খুব দ্রুতই অপরাধীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, এছাড়া ৩টি হলের জন্য ৩টি অভ্যন্তরীণ কমিটি গঠন করা হয়েছে। আগামী ৩ দিনের মধ্যে উত্থাপিত সমস্যাগুলো সমাধান করে কমিটিগুলো রিপোর্ট দেবে। আর প্রতিটি হলের প্রাচীর তারকাটাসহ উঁচু করা, হলে সার্চ লাইট লাগানোসহ বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে। যা দ্রুততর সময়ের মধ্যে কার্যকর করা হবে। 


সর্বশেষ সংবাদ