১২ শিক্ষককে ৯ ঘণ্টা আটকে রাখলেন চবি শিক্ষার্থীরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১২ শিক্ষককে চারুকলা ইনস্টিটিউটে ৯ ঘণ্টা অবরুদ্ধ করে রেখেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। রোববার বিকেল ৫টা থেকে রাত ২টা পর্যন্ত অবরুদ্ধ থেকে মুক্ত হন তারা। কাগজপত্র নেওয়ার কথা বলে বিকেল সাড়ে ৪টার দিকে তাঁরা ইনস্টিটিউটে এসেছিলেন।

অবরুদ্ধ থাকা শিক্ষকেরা হলেন ইনস্টিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরী, শিক্ষক জাহেদ আলী চৌধুরী, মোহাম্মদ জসিম উদ্দিন, নিত্যানন্দ গাইন, শারদ দাশ, উম্মে তানিয়া, সুফিয়া বেগম, উত্তম কুমার বড়ুয়া, কাজল দেব নাথ, মুহাম্মদ ওবায়দুল কবির, হ্লু বাই শু চৌধুরী, সহকারী প্রক্টর মুহাম্মদ ইয়াকুব ও উপপরীক্ষা নিয়ন্ত্রক এম এ সাকুর।

শিক্ষার্থীরা জানান, চারুকলা ইনস্টিটিউট মূল ক্যাম্পাসে স্থানান্তরের জন্য কাগজপত্র নেবেন বলে জানিয়ে ভেতরে ঢুকতে চান শিক্ষকেরা। এ কারণে মূল ফটকের তালা খুলে দেন তারা। কিন্তু ব্যক্তিগত কাগজপত্র নিয়ে যাচ্ছিলেন শিক্ষকেরা। এ জন্য তারা শিক্ষকদের অবরুদ্ধ করে রাখেন।

সন্ধ্যায় ইনস্টিটিউটের মূল ফটকে তালা দিয়ে অবস্থান করতে দেখা যায় শিক্ষার্থীরা। মূল ক্যাম্পাসে ফিরে যাওয়ার দাবিতে স্লোগান দিচ্ছিলেন তারা। তখন ভেতরে অবস্থান করছিলেন শিক্ষকেরা। তাদের ব্যক্তিগত কোনো জিনিস বাইরে নিয়ে যেতে দেওয়া হবে না বলে জানিয়ে দেন শিক্ষার্থীরা।

আরো পড়ুন: জবিতে একবছর মেয়াদি প্রফেশনাল বিএড ও এমএড করার সুযোগ

সহকারী প্রক্টর মুহাম্মদ ইয়াকুব বলেন, প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতেই তাঁরা গিয়েছিলেন। তবে শিক্ষকদের আয়কর রিটার্নের কাগজপত্র সেখানে ছিল। তা কয়েকজন শিক্ষক নিয়েছিলেন। এর জেরে শিক্ষার্থীরা যে  আচরণ করেছেন, তা দুঃখজনক ও অসম্মানজনক।

ইনস্টিটিউটের ফটকে তালা দিয়ে চারুকলাকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার দাবিতে গত বুধবার থেকে অবরোধ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। সমস্যা সমাধানে ১৪ সদস্যের কমিটি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে চারুকলার ১১ শিক্ষক ও সহকারী প্রক্টর মুহম্মদ ইয়াকুবও রয়েছেন।


সর্বশেষ সংবাদ