বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ শুরু হচ্ছে অক্টোবরে

ইউজিসিতে অনুষ্ঠিত সভা
ইউজিসিতে অনুষ্ঠিত সভা  © টিডিসি ফটো

দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মানোন্নয়নে ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং একাডেমির আওতায় চলতি বছরের অক্টোবর মাসে প্রশিক্ষণ কার্যক্রম শুরু করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এজন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে যুগোপযোগী প্রশিক্ষণ মডিউল তৈরি করা হচ্ছে বলে জানিয়েছে ইউজিসি।

একাডেমির আওতায় শুরুতে বিশ্ববিদ্যালয়ের প্রভাষকদের প্রশিক্ষণ প্রদান করা হবে। ইউজিসিতে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় শিক্ষক প্রশিক্ষণ সংক্রান্ত মডিউল প্রণয়নে গঠিত বিশেষজ্ঞ কমিটির এক সভায় আজ রবিবার এসব কথা জানানো হয়।

ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ-এর সভাপতিত্বে সভায় কমিশনের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল ইসলাম, গ্রিন ইউনির্ভাসিটি অব বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. মো. গোলাম সামদানি ফকির, বঙ্গবন্ধু শেখ মুজিবে মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর ডা. এ কে এম মোশারফ হোসেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট ট্রেনিং একাডেমির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ নজরুল ইসলাম।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. আবদুল্লাহ শামস বিন তারিক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক ড. দ্বৈপয়ান সিকদার, টেলিকমিউনিকেশনস স্টাফ কলেজের মহাব্যবস্থাপক (প্রশিক্ষণ) মোহাম্মদ আব্দুর রহিম, বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক ড. মো. মোহসীন আলী, কমিশনের স্ট্র্যাটেজিক প্ল্যানিং এন্ড কোয়ালিটি এসুরেন্স বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) দূর্গা রানী সরকার ও একই বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিক উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: ভর্তি ফি কমালে বিশ্ববিদ্যালয়ের আয়ের ৪০% নেবে না ইউজিসি

উল্লেখ্য, সরকারের স্ট্র্যাটেজিক প্লান ফর হায়ার এডুকেশন ইন বাংলাদেশ: ২০১৮-২০৩০-এর অংশ হিসেবে ইউজিসি ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং একাডেমি প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছে। এ লক্ষ্যে ফিজিবিলিটি স্টাডি ও ডিপিপি প্রণয়নের কাজ চলমান রয়েছে।

সভায় জানানো হয়, প্রস্তাবিত ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং একাডেমি প্রতিষ্ঠার আগ পর্যন্ত বিভিন্ন সুবিধাজনক ভেন্যুতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করবে। প্রাথমিকভাবে নতুন নিয়োগপ্রাপ্ত প্রভাষকদের চার মাসব্যাপী ফাউন্ডেশন ট্রেনিং প্রদান করা হবে। ৬০ ভাগ একাডেমিক ডেভেলপমেন্ট ও ৪০ ভাগ নন-একাডেমিক বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।

সভায় প্রফেসর আলমগীর বলেন, প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ের শিক্ষকদের জন্য প্রশিক্ষেণের ব্যবস্থা রয়েছে। কিন্তু পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য বাধ্যতামূলক কোন প্রশিক্ষেণের ব্যবস্থা নেই। এটি করা গেলে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি পাবে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ট্রেনিং কীভাবে হবে, মডিউলের ধরন ইত্যাদি নিয়ে কাজ চলমান রয়েছে।

প্রফেসর বিশ্বজিৎ চন্দ বলেন, প্রশিক্ষণের মাধ্যমে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পেশাগত উৎকর্ষ বৃদ্ধি হবে। প্রশিক্ষণ মানসম্মত শিক্ষক তৈরিতে ভূমিকা রাখবে বলে তিনি জানান। ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং একাডেমি শিক্ষকদের প্রশিক্ষণদানে স্থায়ী প্লাটফর্ম হিসেবে কাজ করবে।

তিনি আরও বলেন, ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং একাডেমি অবকাঠামো চূড়ান্ত হওয়ার আগ পর্যন্ত দেশের বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক ও জ্যেষ্ঠ শিক্ষকদের জন্যও প্রশিক্ষণের সুযোগ থাকবে।


x

সর্বশেষ সংবাদ