বিশ্ববিদ্যালয়গুলোতে ফলধর্মী গবেষণায় গুরুত্ব দিচ্ছে ইউজিসি

অনুষ্ঠানে উপস্থিত আছেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ
অনুষ্ঠানে উপস্থিত আছেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ  © টিডিসি ফটো

দেশের সবগুলো বিশ্ববিদ্যালয়ে মানসম্পন্ন ও ফলধর্মী গবেষণা পরিচালনার উপর গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। রবিবার (১১ ডিসেম্বর) ইউজিসির অডিটোরিয়ামে রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন (রিসাপা) আয়োজিত কর্মশালায় এ কথা জানান প্রতিষ্ঠানটির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

অধ্যাপক শহীদুল্লাহ বলেন, ইউজিসির অনুদানে পরিচালিত প্রতিটি গবেষণা অবশ্যই স্বীকৃত জার্নালে প্রকাশিত হতে হবে। ইনডেক্স/ইমপ্যাক্ট ফ্যাক্টর জার্নালে গবেষণা প্রতিবেদন প্রকাশে ইউজিসি’র সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, গবেষণা পরিচালনা করতে অর্থ বড় বাধা নয়। শিক্ষকদের মানসম্পন্ন গবেষণা পরিচালনার ক্ষেত্রে আগ্রহ থাকতে হবে। গবেষণা খাতে অর্থ বরাদ্দে কোনো ধরনের কার্পণ্য করা হবে না।

আরও পড়ুন: অফিস করছেন ইউজিসি চেয়ার‌ম্যান কাজী শহীদুল্লাহ

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে (২০২১-২০২২) অর্থবছরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং প্রকৌশল বিজ্ঞান উপ-শাখার গবেষণা প্রকল্প প্রস্তাব মূল্যায়নে এ কর্মশালার আয়োজন করা হয়েছে। কর্মশালায় ১৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত ৪২টি গবেষণা প্রকল্প প্রস্তাব মূল্যায়ন করা হয়।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। এছাড়া রিসাপা ডিভিশনের পরিচালক ড. মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম ও প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন।

কর্মশালায় প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, গবেষণা যাতে প্রায়োগিক ও প্রযুক্তিনির্ভর এবং কল্যাণমুখী হয়, সে জন্য ইউজিসি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ইন্ডাস্ট্রি-ইউনিভার্সিটি এবং একাডেমিয়ার কোলাবোরেশন এবং কো-অপারেশন জোরদার করার ক্ষেত্রেও ইউজিসি কাজ করছে বলে জানান তিনি।

কর্মশালায় বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক ও গবেষকরা এবং বেক্সিমকো গ্রুপের পরিচালক। এছাড়া রিসাপা ডিভিশনের অতিরিক্ত পরিচালক নাহিদ সুলতানাসহ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ